সংসদ প্রতিবেদক

  ১৯ সেপ্টেম্বর, ২০১৯

জনগণের কল্যাণে ভূমিকা রাখতে হবে এমপিদের : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জনসংখ্যা ও উন্নয়ন পরস্পর সম্পর্কযুক্ত। জনগণের কল্যাণ নিশ্চিত হলে উন্নয়ন ফলপ্রসূ হয়। জনগণের অধিক কল্যাণ নিশ্চিত করতে সংসদ সদস্যদের জোরালো ভূমিকা রাখতে হবে। গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে ‘কনসালটেশন মিটিং অন দ্য নাইরোবি সামিট অন আইসিপিডির ২৫ বছর অ্যাক্সেলারেটিং দ্য প্রোমিজ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এ কথা বলেন। বাংলাদেশ সংসদ সচিবালয় ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে বিশেষ অতিথি ছিলেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও ইউএনএফপিএর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের পরিচালক বোর্জেন অ্যান্ডারসন। জাতীয় সংসদ সচিবালয়ের জৈ?্যষ্ঠ সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ইউএনএফপিএর বাংলাদেশ প্রতিনিধি ড. আশা টরকেলসন।

অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, হুইপ মাহবুব আরা বেগম গিনি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. আবদুস শহীদ উপস্থিত ছিলেন। এতে ৪৫ জন সংসদ সদস্য অংশ নেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্য অর্জনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, জনসংখ্যার উন্নয়ন নারী উন্নয়ন থেকে পৃথক কোনো বিষয় নয়। নারীদের উন্নয়নের দূত আখ?্যায়িত করে তাদের উন্নয়নে বিশেষ গুরুত্ব দেয়ার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান স্পিকার।

তিনি বলেন, মিসরে ২৫ বছর আগে ১৭৯ দেশের সম্মতিতে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পপুলেশন অ?্যান্ড ডেভেলপমেন্ট (আইসিপিডি) প্রোগ্রাম অন অ্যাকশন’ গ্রহণ করা হয়। আগামী নভেম্বরে নাইরোবিতে আইসিপিডির ২৫ বছর পূর্তি অনুষ্ঠান হবে। এসডিজি এবং আইসিপিডির লক্ষ্যগুলো এক ও অভিন্ন মানবকল্যাণই যার মূল লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান। বিএপিপিডির কার্যক্রম নাইরোবি সামিটে উপস্থাপনের আশা ব্যক্ত করে বলেন, এক্ষেত্রে বাংলাদেশ পার্লামেন্ট রোল মডেল হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close