নিজস্ব প্রতিবেদক

  ০৮ মার্চ, ২০১৮

সিঙ্গাপুরে অর্কিডের নাম হবে ‘শেখ হাসিনা’

সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে। আসন্ন সিঙ্গাপুর সফরে ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের অংশ ওই বোটানিক্যাল গার্ডেনও পরিদর্শন করনে প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সিঙ্গাপুর সফর নিয়ে গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লোংয়ের আমন্ত্রণে আগামী রোববার চার দিনের সফরে রওনা হবেন শেখ হাসিনা। সফরে তিনি দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি সিঙ্গাপুরের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং সে দেশের ব্যবসায়ীদের সঙ্গে বসবেন।

প্রধানমন্ত্রীর সফরের সময় তার সম্মানে তার নামে সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ করা হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে প্রধানমন্ত্রীর এই সফরে ছয়টি সমঝোতা স্মারক সই হতে পারে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও সিঙ্গাপুরের ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের মধ্যে একটি সমঝোতা, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিষয়ে একটি সমঝোতা স্মারক, আকাশপথে যোগাযোগ, ডিজিটাল গভর্নমেন্ট ট্রান্সফরমেশন বিষয়ে সমঝোতা স্মারক এবং এফবিসিসিআই ও এমসিসিআইয়ের সঙ্গে সিঙ্গাপুরের ম্যানুফ্যাকচারিং ফেডারেশনের দুটি সমঝোতা স্মারক রয়েছে এর মধ্যে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সিঙ্গাপুর বর্তমানে আসিয়ানের নেতৃত্বে রয়েছে। ফলে প্রধানমন্ত্রীর এ সফর রাজনৈতিক দিক দিয়েও গুরুত্বপূর্ণ। তিনি রোহিঙ্গা সংকট নিরসনে সিঙ্গাপুর সরকারের সহযোগিতা চাইবেন।

চার দিনের সফর শেষে শেখ হাসিনার ১৪ মার্চ দেশে ফেরার কথা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist