reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জুন, ২০২১

জার্মানিকে হারিয়ে ফ্রান্সের শুভ সূচনা

দুই বছর পর জাতীয় দলে ফেরা ম্যাট হামেলস ডোবালেন জার্মানিকে। তার আত্মঘাতী গোলে প্রতিপক্ষের মাঠে জয়ের হাসি হাসলো ফ্রান্স। অ্যালিয়েঞ্জ এরেনায় গোটা ম্যাচে দুই দল আক্রমণ পাল্টা আক্রমণের পসরা সাজালেও ওই একটি গোলই গড়ে দেয় ম্যাচের পার্থক্য। তাতে ১-০ গোলে জার্মানিকে হারিয়ে ইউরোতে শুভ সূচনা হলো ফরাসিদের।

এই হামেলস সাত বছর আগে ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে একমাত্র গোল করে জার্মানিকে জেতান। ব্রাজিলে ওইবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার চার বছর বাদে গত বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় জার্মানরা। পরের বছরে তাকে ও থমাস মুলারকে দলে ব্রাত্য ঘোষণা করেন কোচ জোয়াকিম লো। তবে এই ইউরোতে সিদ্ধান্ত পাল্টে দুজনকেই ফেরান তিনি।

কিন্তু প্রত্যাবর্তনের ম্যাচ হামেলসের জন্য হলো দুঃস্বপ্নের। বিপদমুক্ত করতে গিয়ে বল নিজেদের জালে পাঠান ৩২ বছর বয়সী জার্মান সেন্টার ব্যাক। পল পগবার পাসে বাঁ দিকে বল পান লুকাস হার্নান্দেজ। বায়ার্ন মিউনিখের এই ফরাসি ডিফেন্ডার গোলমুখের সামনে এগোতে থাকা কিলিয়ান এমবাপ্পের উদ্দেশ্যে বল বাড়ান। কিন্তু মাটিতে লাফিয়ে ছুটতে থাকা বল মাঠের বাইরে পাঠাতে গিয়ে আত্মঘাতী গোল করেন হামেলস।

মৃত্যুকূপ হিসেবে পরিচিত ‘এফ’ গ্রুপের প্রথম রাউন্ডের খেলা শেষে পর্তুগাল ও ফ্রান্সের সমান তিন পয়েন্ট। তবে গোল ব্যবধানে শীর্ষে ক্রিস্টিয়ানো রোনালদোর দল।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আত্মঘাতী গোল,ফ্রান্স,ইউরো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close