চট্টগ্রাম ব্যুরো

  ২৫ এপ্রিল, ২০২৪

রানারআপ রাশেদ ও তৃতীয় সৃজন চাকমা

জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন কুমিল্লার ‘বাঘা শরীফ’

চট্টগ্রামের ‘লালদিঘী ময়দানে দুই বলীর লড়াই- ছবি: প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলায় এবারের শিরোপা জিতেছেন নবাগত শরীফ। কুমিল্লার হোমনা উপজেলার বাসিন্দা ফরিদ স্থানীয়দের কাছে ‘বাঘা শরীফ’ নামে পরিচিত। জব্বারের বলীখেলায় প্রথমবার অংশ নিয়েই তিনি বাজিমাত করেছেন। রানারআপ হয়েছেন একই জেলার রাশেদ। তৃতীয় স্থান অর্জন করেছেন খাগড়াছড়ির সৃজন চাকমা। বলীখেলার ১১৫তম আসরে ৮৪ বলী (কুস্তিগীর) অংশ নেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) লালদীঘি মাঠে প্রায় ১১ মিনিট খেলার পর রাশেদ নিজ থেকেই পরাজয় শিকার করে শরীফের হাত তুলে ধরেন; যার কারণে রেফারি শরীফকে বিজয়ী ঘোষণা করেন।

গতবারের চ্যাম্পিয়ন শাহজালাল ও রানারআপ জীবন বলীর কেউ এবারের প্রতিযোগিতায় নিবন্ধন করলেও অংশ নেননি। বলীখেলার উদ্বোধন করেন চট্টগ্রামের সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এতে প্রধান অতিথি ছিলেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি।

বিকেলে অনুষ্ঠিত এ বলী ফাইনালে মুখোমুখি হন কুমিল্লার বাঘা শরীফ ও রাশেদ। ফাইনালে প্রায় ১১ মিনিট লড়াইয়ের পর বাঘা শরীফের কাছে হেরে যান রাশেদ। প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়ে রাঙ্গামাটির সৃজন চাকমাকে হারিয়ে ফাইনালে যান রাশেদ। দ্বিতীয় সেমিফাইনালে রাসেলের প্রতিপক্ষ ছিলেন বাঘা শরীফ। এর আগে বলীখেলায় এবারের আসর থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেন তরিকুল ইসলাম জীবন ও শাহজালাল বলী। এ আসরের চ্যাম্পিয়ন বাঘা শরীফকে সুযোগ করে দিতে নিজেদের নাম প্রত্যাহার করে নেন তারা। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে জয় পান সৃজন চাকমা। এ নিয়ে টানা তৃতীয়বার তৃতীয় স্থান অধিকার করেন তিনি।

বলীখেলার জন্য লালদীঘি মাঠে তৈরি করা হয় ২০ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রস্থের বালুর মঞ্চ। সেখানে পাঁচটি ধাপে প্রতিযোগিতা হয়। প্রতি বছর ১০০ থেকে ১৫০ বলী দেশের বিভিন্ন জায়গায় থেকে এসে এ মেলায় অংশ নেন। ইতিহাসে জানা যায়, ব্রিটিশবিরোধী আন্দোলনে যুবসমাজকে সংগঠিত করতে ও শরীর গঠনে উৎসাহিত করতে ১৯০৯ সালে নগরীর বকশিরহাট এলাকার বাসিন্দা আবদুল জব্বার সওদাগর লালদীঘি মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা, যা এখন জব্বারের বলীখেলা নামে পরিচিত। এ বলীখেলায় চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, তিন পার্বত্য জেলাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে নানা বয়সি বলীরা অংশ নেন।

এর আগে ১৯ এপ্রিল শুক্রবার বিকেলে লালদীঘির সিটি করপোরেশন মিলনায়তনে আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলার ট্রফি এবং জার্সি উন্মোচন করেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী। বৃহস্পতিবারের বলীখেলায় উপস্থিত ছিলেন মেলা কমিটির সভাপতি জহর লাল হাজারী, কমিটির সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, বলীখেলার এবারের পৃষ্ঠপোষক এনএইচটি হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানসীর, সহসভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ, ক্রীড়া সংগঠক হাফিজুল ইসলাম, কাউন্সিলর রুমকী সেনগুপ্ত, সাবেক কাউন্সিলর মুহাম্মদ জামাল হোসেন প্রমুখ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম,লালদিঘী ময়দান,জব্বারের বলী খেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close