আবারও রেকর্ডবুকে মেসি

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২০, ০৮:১৪

অনলাইন ডেস্ক

লিওনেল মেসি আর রেকর্ডবুক যেন সমার্থকই হয়ে দাঁড়িয়েছে! আর্জেন্টাইন তারকা জুভেন্টাসের বিপক্ষে গড়ে ফেললেন আরও একটি কীর্তি।  

ম্যাচের একেবারে শেষমুহূর্তে পেনাল্টি থেকে গোল করেন মেসি। ফলাফল ২-০ তে জিতে মাঠ ছাড়ে তার দল। এরইমধ্যে হয়ে গেছে তার রেকর্ড। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বে এ নিয়ে ৭৪ ম্যাচে ৭০টি গোল করলেন আর্জেন্টাইন তারকা। ইতিহাসের আর কোনো ফুটবলারের নেই এমন কীর্তি!

এদিন আরও একটি মাইলফলকও ছুঁয়েছেন ক্ষুদে জাদুকর। সতীর্থদেরকে দিয়ে গোল করানোর কাজটা নিয়মিতই করে যাচ্ছেন এলএমটেন। জুভেন্টাসের বিপক্ষেও ডেম্বেলের করা গোলটির যোগানদাতা তিনি। মৌসুমে এখন পর্যন্ত ৪টি গোলে অ্যাসিস্ট করেছেন মেসি। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে এ নিয়ে ৩০০টি গোলে অ্যাসিস্ট করলেন লিওনেল মেসি।

এসব তো গেল তার কীর্তিগাঁথা। একটা প্রশ্ন সমর্থকদের মনে দাগ কেটে যেতে পারে। পেনাল্টি ছাড়া গোল করা ভুলে গেছেন মেসি?

চলতি মৌসুমে লিওনেল মেসির গোল ৩টি। তিনটিই এসেছে পেনাল্টি থেকে। অবাক লাগছে না? অবাক করা হলেও এটিই সত্যি। আর্জেন্টাইন তারকা যেন পেনাল্টি ছাড়া গোল করা ভুলেই গেছেন!

গোল করায় লিওনেল মেসির জুড়ি মেলা ভার। সর্বকালের অন্যতম সেরা ফুটবলারের পায়ের কারুকার্যে কতবার নাস্তানাবুদ হয়েছেন প্রতিপক্ষ ডিফেন্ডার কিংবা গোলরক্ষক! অথচ সেই মেসিকেই এখন জাল খুঁজে নিতে আশ্রয় নিতে হচ্ছে পেনাল্টির!

যথারীতি জুভেন্টাসের বিপক্ষেও মেসির চিরায়ত ঝলক দেখা গেছে। বল নিয়ে ছুটেছেন গোলমুখে, প্রতিপক্ষ ফুটবলারদের কাটিয়েছেন নিপুণ দক্ষতায়, ড্রিবলিংয়ে পরাস্ত করেছেন বারবার। কিন্তু গোলমুখে যেয়ে হুমড়ি খেয়েছেন। ম্যাচে অন্তত ৩টি গোল করতে পারতেন মেসি। গ্রিজম্যানের কাছ থেকে পাওয়া বল মারলেন গোলপোস্টের বাইরে। আরেকবার জুভেন্টাস ডিফেন্ডারকে নাটম্যাগ করেছেন ঠিকই, ফাঁকি দিয়েছিলেন গোলকিপারকেও। কিন্তু এবারও বল চলে গেল বারের বাইরে দিয়ে। আরেকবার ডেম্বেলে, গ্রিজম্যানরাসহ জুভেন্টাসসের ডি বক্সে ভীড় জমিয়ে গোলটা করতে ব্যর্থ হন তিনজনই।

অনেকগুলো সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি বিশ্বসেরা ফুটবলার। তবে আশীর্বাদ হয়ে এসেছে ৯০ মিনিটের পেনাল্টিটা। এখান থেকে গোল করে মৌসুমে নিজের তৃতীয় গোলটা আদায় করে নেন মেসি।

চলতি মৌসুমে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে সবমিলিয়ে ৭টি ম্যাচ খেলেছেন আর্জেন্টাইন তারকা। এরমধ্যে গোল করেছেন ৩টি। ভিয়ারিয়ালের বিপক্ষে মৌসুমের ১ম ম্যাচেই পান গোলের দেখা। এরপর সেল্টা ভিগো, সেভিয়া ও গেতাফের বিপক্ষে খেলা টানা ৩ ম্যাচে গোলের দেখা পাননি তিনি। 

চ্যাম্পিয়ন্স লিগেও নিজেদের ১ম ম্যাচে ফেরেঙ্কাভারোর বিপক্ষে গোল করেন মেসি। এবার য়্যুভেন্তাসের বিপক্ষেও গোল করলেন। সবমিলিয়ে মৌসুমের ৩ গোলের সবকটিই এলো পেনাল্টি থেকে।

পিডিএসও/হেলাল