reporterঅনলাইন ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি, ২০১৯

কবি আল মাহমুদের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদকে জাতীয় প্রেস ক্লাবে সর্বস্তরের মানুষ শেষ শ্রদ্ধা নিবেদন করেছেন।

শনিবার দুপুর ১২টার পর কবির মরদেহ নেয়া হয় জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে। সেখানে কবি, সাহিত্যিকসহ সর্বস্তরের মানুষ কবির প্রতি শেষ শ্রদ্ধা জানান। শ্রদ্ধা জানানো শেষে প্রেস ক্লাব প্রাঙ্গণে কবির প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে কবির মরদেহ বাংলা একাডেমিতে নেওয়া হয়। সেখানে কবিকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত হন কবি, সাহিত্যিকসহ সর্বস্তরের মানুষ। বাংলা একাডেমীতে কবির মরদেহ আনার পর সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। এ সময় কবি নুরুল হুদা, কবি আব্দুল হাই শিকদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পরে কবির মরদেহ নিয়ে যাওয়া হয় জাতীয় প্রেস ক্লাবে। সেখানে শ্রদ্ধা জানানো শেষে বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে কবির নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

এদিকে, কবি আল মাহমুদের মরদেহ শহীদ মিনারে নিয়ে যাওয়ার অনুমতি না পাওয়া নিয়ে ক্ষোভ জানান গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার। তিনি বলেন, আমরা শহীদ মিনারে কবির মরদেহ নিয়ে যেতে পারিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেই অনুমতি দেয়নি। আমরা সব অপমানের জবাব দেব। কিন্তু কিন্তু উনার সামনে এখন আমরা কটূ কথা বলব না।

প্লেস ক্লাব প্রাঙ্গণে কবির সন্তান মীর মোহাম্মদ মনির বলেন, বার্ধক্যজনিত কারণে বাবাকে ৯ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি শুক্রবার রাত ১১টা ৫ মিনিটে না ফেরার দেশে চলে যান। উনার ইচ্ছা ছিল শুক্রবারে মৃত্যুবরণ করবেন। আল্লাহ তার ইচ্ছা পূরণ করেছেন।

‘বাবা নিজের অজান্তেও কোনো ভুল করে থাকলে সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আপনারা দোয়া করবেন, যেন আল্লাহ তাকে বেহেশত নসিব করেন।’

এছাড়া পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার রাতেই কবির লাশ তার নিজ এলাকা বাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে নেয়া হবে। সেখানে বাদ এশা শেষ জানাজা সম্পন্ন হওয়ার পর পারিবারিক কবরস্থানে কবিকে দাফন করা হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রেস ক্লাব,কবি আল মাহমুদ,শ্রদ্ধা নিবেদন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close