reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০১৯

ভিন্ন স্বাদের হালুয়া

হালুয়া বানানোর কথা এলেই অনেকের মাথা ঘুরপাক খায়। কারণ, তারা মনে করে এটি একটি ঝামেলার ব্যাপার। কিন্তু প্রচলিত এ ধারণা সম্পূর্ণ ভুল। ইচ্ছে করলে খুব সহজ উপায়ে রান্নাঘরে মজুদ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীগুলো দিয়েই বানিয়ে নিতে পারেন নানা পদের হালুয়া। এতে অতিরিক্ত খরচেরও কোনো প্রয়োজন পড়ে না। ঝামেলামুক্ত চার ধরনের ভিন্ন স্বাদের হালুয়া নিয়ে আজকের আয়োজন। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

সুজির ডিম হালুয়া

উপকরণ : সুজি আধা কাপ, পানি এক কাপ, চিনি চার টেবিল চামচ, ফেটানো ডিম তিনটি, গুঁড়াদুধ তিন টেবিল চামচ, তেল অথবা ঘি তিন টেবিল চামচ, লবণ এক চিমটি।

প্রস্তুত প্রণালি : শুকনো কড়াইতে সুজি বাদামি করে ভেজে দুধ বাদে সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। দলা পাকিয়ে এলে দুধ মিশিয়ে আরো পাঁচ মিনিট নাড়তে থাকুন। ব্যস তৈরি হয়ে গেল ডিম সুজির হালুয়া।

ব্রি. দ্র. : হালুয়াটি তেলমাখা থালাতে বসিয়ে টুকরা করে অথবা গোল বলের মতো বানিয়ে গুঁড়া দুধে গড়িয়ে নিতে পারবেন, যেমনটি আপনার মন চায়।

গাজরের হালুয়া

উপকরণ : গাজর বড় একটি গ্রেট করা, চিনি চার টেবিল চামচ, ফেটানো ডিম দুটি, গুঁড়া দুধ দুই টেবিল চামচ, তেল অথবা ঘি চার টেবিল চামচ, লবণ এক চিমটি।

প্রস্তুত প্রণালি : তেল/ঘিতে গাজর, চিনি ও ডিম দিয়ে নাড়তে থাকুন, মাঝারি আঁচে যতক্ষণ না শুকিয়ে আসে। দলা পাকিয়ে এলে দুধ মিশিয়ে আরো পাঁচ মিনিট নাড়তে থাকুন। এই তো এবার তৈরি হয়ে গেল ডিম গাজরের সুস্বাদু হালুয়া।

বি. দ্র. : গাজর ফাইবার, ভিটামিন এ, অ্যান্টি-অক্সিডেন্ট ও পুষ্টিতে ভরপুর, ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি কমায়।

ডিমের হালুয়া

উপকরণ : ফেটানো ডিম পাঁচটি, চিনি চার টেবিল চামচ, তেল অথবা ঘি তিন টেবিল চামচ, লবণ এক চিমটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। দলা পাকিয়ে শুকিয়ে ঝুরঝুরে হয়ে এলেই দরে নিতে হবে তৈরি হয়ে গেল ডিমের হালুয়া।

মিষ্টিকুমড়ার হালুয়া

উপকরণ : মাঝারি মিষ্টিকুমড়ার চার ভাগের এক ভাগ গ্রেট করা, চিনি চার টেবিল চামচ, গুঁড়া দুধ তিন টেবিল চামচ, কোরানো নারকেল দুই মুঠো, এলাচ দুটি, দারচিনি ছোট এক টুকরা, তেল অথবা ঘি চার টেবিল চামচ, লবণ এক চিমটি।

প্রস্তুত প্রণালি : তেল/ঘিতে কুমড়া, নারকেল ও চিনি দিয়ে নাড়তে থাকুন মাঝারি আঁচে যতক্ষণ না শুকিয়ে আসে। দলা পাকিয়ে এলে দুধ মিশিয়ে আরো পাঁচ মিনিট নাড়তে থাকুন। অপেক্ষা করার আর কিছু নেই, তৈরি হয়ে গেল কুমড়ার নারকেল সুগন্ধি হালুয়া।

বি. দ্র. : গোল বলের মতো বানিয়ে গুঁড়া দুধে গড়িয়ে নিতে পারবেন। ভিটামিন ‘এ’তে-সমৃদ্ধ, চোখের জন্য খুব ভালো, আঁশযুক্ত সবজি; তাই হজম খুব তাড়াতাড়ি হয়, কিডনির জন্য খুব ভালো, ওজন কমাতে ভূমিকা রাখে। তিরমিজির হাদিসে বর্ণিত- মিষ্টিকুমড়া ছিল নবি করিম (সা.)-এর খুব পছন্দের খাবার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close