রংপুর ব্যুরো ও নারায়ণগঞ্জ প্রতিনিধি

  ২১ অক্টোবর, ২০১৯

রংপুরে ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগ

দুই দিনের ব্যবধানে রংপুরে আবারো ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগ উঠেছে। গতকাল রোববার জেলা শহরের ধাপ এলাকায় উত্তম সেবা ক্লিনিকে এই ঘটনা ঘটে।

স্বজনরা বলেন, নীলফামারি জলঢাকা এলাকার রবিউল ইসলামের স্ত্রী আখি মনির প্রসব বেদনা উঠলে শনিবার রাতে উত্তম সেবা ক্লিনিকে ভর্তি করানো হয়। রাতেই আখি মনির অপারেশন করা হয়। এরপর পরের দিন সকাল ১০ টায় শ্বাসকষ্ট শুরু হলে মারা যায় আখি। স্বজনদের অভিযোগ কোন পরীক্ষা নিরিক্ষা ছাড়াই অপারেশন করার কারণেই মারা যায় এই প্রসূতি। এদিকে দায় এড়াতে আখির মরদেহ রংপুর মেডিকেল হাসপাতালে নেওয়া হয় বলেও অভিযোগ উঠেছে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ডা. মো. আবুল হাসান বলেন, মৃত্যুর পরেই উত্তম সেবা ক্লিনিক থেকে এখানে আনা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার নগরীর রিয়ন ক্লিনিকে ভুল চিকিৎসা ও কর্তৃপক্ষের অবহেলায় অনামিকা নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ ওঠে। এই ঘটনায় সিলগালা করা হয়েছে ক্লিনিকটি।

এদিকে নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, সদর উপজেলার ফতুল্লায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। গতকাল রোববার দুপুরে ফতুল্লার মোস্তাফিজ সেন্টারে অবস্থিত ফতুল্লা জেনারেল হাসপাতালে ওই ঘটনাটি ঘটে। ওই শিশুর বাবা মাসুম মিয়া বাদী হয়ে ফতুল্লা মডেল থানায় একটি লিখিত অভিযোগ করেছে।

শিশুটির নানী জানান, গত বুধবার বিকেল ৪টায় ফতুল্লা জেনারেল হাসপাতালে তার মেয়ে পিংকিকে ভর্তি করানো হয়। একই দিন বিকেল সাড়ে ৫টায় অস্ত্রোপচারের মাধ্যমে ছেলে সন্তান জন্ম নেয়। এ ঘটনার পর থেকে নবজাতকের অবস্থার অবনতি হতে থাকে। শনিবার রাতে অবস্থার অবনতি ঘটলে ক্লিনিকটির চিকিৎসকরা অন্যত্র চিকিৎসা নিতে রোগীকে বের করে দেওয়ার চেষ্টা করে। কিন্তু রাত গভীর হওয়ায় সম্ভব হয়নি। রোববার ভোরে ঢাকা শিশু হাসপাতালে নেয়ার পথে নবজাতকের মৃত্যু হয়।

উল্লেখ্য, এই ক্লিনিকে কিছুদিন আগেও রক্তের ভুল রিপোর্ট দেওয়ার অভিযোগ উঠেছিল। এছাড়া প্রায় সময়ই এই ক্লিনিকে রোগিদের বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায় ভুল রিপোর্ট দেয়া হয়ে থাকে বলেও অভিযোগ রয়েছে। এ ব্যাপারে সিভিল সার্জনের হস্তক্ষেপ দাবি করেছে ভুক্তভোগীরা। হাসপাতালের ম্যানেজার এম আর কেনন জানান, রাতে নবজাতকের অবস্থা খারাপ হওয়ায় তাকে রেফার্ড করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close