গাজীপুর প্রতিনিধি

  ২৪ জানুয়ারি, ২০১৯

ভেঙে দেওয়া হলো গাজীপুর সিটির তিনটি ইটভাটা

গাজীপুর সিটি কর্পোরেশনের (গাসিক) বাইমাইল এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে তিনটি ইটভাটাকে দেড় লাখ টাকা জরিমানা এবং পানি দিয়ে ভাটার আগুন নিভিয়ে ইট তৈরির বিভিন্ন মালামাল ভেঙ্গে দিয়েছে। গতকাল বুধবার দিনব্যাপি গাজীপুর জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তর যৌথভাবে ওই অভিযান পরিচালনা করে।

পরিবেশ অধিদপ্তরের গাজীপুর অফিসের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন জানান, গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌসের নেতৃত্বে বাইমাইল এলাকার মেসার্স পর্বত অটো ব্রিকস কোম্পানী, মেসার্স এসএম ব্রিকস ও এমএসসি ব্রিকসে অভিযান চালানো হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, সিটি কর্পোরেশন এলাকায় ইটভাটা স্থাপন আইনত দ-নীয়। কোন লাইসেন্স না থাকায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ অনুসারে শাস্তি দেয়া হয়েছে। ভাটার বিভিন্ন মেশিন ও মালামাল ধংস করা হয়েছে। ভাটার আগুন নিভিয়ে দেয়া হয়েছে। চিমনি নিজ দায়িত্বে অপসারণ করে নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। তিনি জানান, সিটি কর্পোরেশন এলাকায় ১৯০টি অবৈধ ইটভাটা রয়েছে। কিছু ভাটার আদালতে রীট চলমান আছে, সেগুলোর মেয়াদ শেষ হওয়া মাত্র ব্যবস্থা নেওয়া হবে। কিছু ভাটার কার্যক্রম বন্ধ রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সালাম সরকার, রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন, পরিদর্শক শেখ মুজাহিদ, গাজীপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. জাকারিয়া খান এবং পুলিশ প্রশাসন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close