ক্রীড়া ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২০

টাইগারদের নিরাপত্তায় ১০ হাজার পুলিশ

পাকিস্তান সফরের নিরাপত্তা ইস্যু নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বেশি উচ্চবাচ্য করেনি ঠিকই, তবে সব সময়ই বলে এসেছে দীর্ঘ সময় দেশটিতে থাকতে চায় না বাংলাদেশ দল। কারণটা যে ওই নিরাপত্তাই, না বোঝার কথা নয় কারো। ঘরের মাঠে এক যুগের আন্তর্জাতিক ক্রিকেটের স্থবিরতা সচল করার চেষ্টায় থাকা পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি) সেটা ভালো করেই জানে। চেষ্টার ত্রুটি রাখছে না তারাও। সূচি ঠিক হয়ে যাওয়ার পর টাইগারদের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থার কথা সামনে এনেছে দেশটির সংবাদমাধ্যম।

মাহমুদউল্লাহ-রুবেলদের নিরাপত্তা বিষয়ক প্রস্তুতি সভার একটি খবর প্রকাশ করেছে পাকিস্তানের দৈনিক বিজনেস রেকর্ডার। দেশটির নিরাপত্তাবিষয়ক সরকারি কমিটি ও আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষকর্তাদের বৈঠকের বরাতে পত্রিকাটি বলছে, সিরিজটি নির্বিঘেœ আয়োজন করতে ১০ হাজারেরও বেশি পুলিশ সদস্য থাকবে অন্যান্য বিশেষ নিরাপত্তা বাহিনীর সঙ্গে।

টাইগাররা পাকিস্তান সফর করবে তিন দফায়। শুরুতে তিন টি-টোয়েন্টি, চলতি মাসের শেষ সপ্তাহে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে একটি টেস্ট ও এপ্রিলে আরেকটি টেস্ট আর একটি ওয়ানডে খেলতে দেশটিতে যাবে তারা। টি-টোয়েন্টি সিরিজের তিনটি ম্যাচই হবে লাহোরে, ২৫, ২৫ ও ২৭ জানুয়ারি।

সফরজুড়ে বাংলাদেশ দলের জন্য বিশেষ নিরাপত্তা পরিকল্পনা রাখছে দেশটির সরকার। খেলোয়াড়দের হোটেল, মাঠ, অনুশীলন, চলাচলের রাস্তা থাকবে কড়াকড়ির আওতায়। নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হবে পুরোটা সময়। লাহোরে ১০ হাজারেরও বেশি পুলিশ সদস্যের সঙ্গী হবে যে কোনো জরুরি অবস্থায় সাড়া দেওয়ার জন্য ১৯ জনের বিশেষ ফোর্স টিম, সেনা কমান্ডো এবং রেঞ্জার্স টিমের সদস্যরা। রাওয়ালপিন্ডি টেস্টের নিরাপত্তায় থাকবে ৪ হাজারের বেশি পুলিশ, সেনা ব্যাটালিয়ন ও রেঞ্জার্স উইং। ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় থাকবে ক্রিকেটারদের বিচরণের পুরোটা ক্ষেত্র। সিরিজ আয়োজনে কোনো রকম ত্রুটিই রাখতে চায় না পিসিবি। শুধু বাংলাদেশ সিরিজই তো নয়, ভবিষ্যতে আর কোন কোন দলকে তারা সফরে নিতে পারবে সেটির একটি মহড়াও যে হয়ে যাবে এই সিরিজে!

পিসিবির এমন আয়োজন ও আগাম আতিথেয়তা বোধহয় বেশ মনে ধরেছে নাজমুল হাসান পাপনের। তাইতো সফরে শুধুমাত্র ক্রিকেট দলই যাচ্ছে না, ক্রিকেটারদের উৎসাহ প্রদান এবং সরাসরি ম্যাচ দেখতে পাকিস্তান যাচ্ছেন বিসিবি সভাপতিও। কাল বিকেলে এ বিষয়ে নিশ্চয়তা দিয়েছেন তিনি।

তবে এ সফরে খেলোয়াড়-কোচ-বোর্ড কর্মকর্তাদের নিরাপত্তার ব্যাপারটি বারবার আলোচনায় এলেও বাংলাদেশের যে সকল সাংবাদিক পাকিস্তানে যাবেন, তাদের নিরাপত্তা নিয়ে আগে তেমন কথা হয়নি। শেষ সময়ে হলেও রোববার বিষয়টি নিয়ে কথা বলেছেন পাপন। তার ভাষ্য, ‘সাংবাদিকদের নিরাপত্তার ব্যাপারেও আমরা ভাবছি। নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে গেলে নিরাপত্তা ব্যবস্থায় দায়িত্বরত ব্যক্তিদের সে সম্পর্কে অবগত করা সহজ হবে। আপনারা (সাংবাদিকরা) কি আমাদের সঙ্গে যাবেন নাকি আলাদা? যদি আলাদা যান তাহলে ভিন্ন কথা। একসঙ্গে গেলে ব্যাপারটা সহজ হবে। আপনাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করাও আমাদের দায়িত্ব।’

টি-টোয়েন্টি সিরিজের জন্য এরই মধ্যে ১৫ সদস্যের দল ঘোষণা করা হয়েছে বিসিবি। সিরিজে অংশ নিতে বুধবার রাতে পাকিস্তানের উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ ক্রিকেট দল। মাঝে দুবাই কিংবা আবুধাি তে যাত্রা বিরতি দিয়ে বৃহস্পতিবার সকাল ১০টায় লাহোরে পা রাখবে টাইগাররা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close