শওকত আলী

  ২৪ নভেম্বর, ২০১৮

বন্ধুর প্রতি ভালোবাসা

বিশাল মরুভূমির পাশে একটি ছোট বন। বনে বাস করত একটি ইঁদুর। বনের পাশ দিয়ে বয়ে গেছে একটি ছোট নদী। এতে ছিল এক কচ্ছপ। এক দিন ইঁদুর স্বাচ্ছন্দ্যে মনের সুখে গান গাইতে গাইতে নদীর দ্বারে ঘুরে বেড়াচ্ছে। ঠিক সে সময় মরুভূমি থেকে ছুটে এলো এক হরিণ। হরিণ হাফাত হাফাতে বলল, আমি কি নদী থেকে জল খেতে পারি? ইঁদুর বলল, নিশ্চয়! হরিণ জল পান করল। এবার ইঁদুর জিজ্ঞাসা করল, কী ব্যাপার এভাবে হাফাচ্ছ কেন? হরিণ বলল, আমাকে এক শিকারি শিকারের জন্য তাড়া করছিল, আমি পালিয়ে এখানে চলে আসলাম। ইঁদুর বলল, তুমি চাইলে আমার এখানে থাকতে পারো। এখানে কোনো শিকারি আসে না। আমার বাগানে প্রচুর ঘাসও আছে, তুমি স্বাচ্ছন্দ্যে জীবনজাপান করতে পারবে।

ইঁদুরের গর্তের বাইরে একটি মাচা আছে, এতে বসে তার বন্ধু কাক ও কচ্ছপের সঙ্গে প্রতিদিন গল্পগুজব করে। আজ ইঁদুর তার সঙ্গে হরিণকে ও নিয়ে গেল। ইঁদুরের সঙ্গে হরিণকে দেখে কাকভয়ে আকাশে উড়াল দিল। কাক মনে করেছে ইঁদুর তার সঙ্গে শত্রুতামি করছে। ইঁদুর তা দেখে মুচকি হাসি দিল এবং কাককে বলল, হরিণ হলো আমাদের নতুন বন্ধু। এই কথা শুনে কাক আকাশ থেকে নেমে এলো। ইঁদুর কাক এবং হরিণের পরিচয় করিয়ে দিলেন। এভাবে বহু দিন চলে গেল। এক দিন ইঁদুর, কাক ও কচ্ছপ মাচা-ই বসে গল্প করছিল এবং হরিণের অপেক্ষা করছিল। বেলা অনেক হয়ে গেলেও হরিণ ফিরে এলো না। তখন তারা বুঝতে পারে হরিণ নিশ্চয় বিপদে পড়েছে। তারা দেরি না করে হরিণকে তালাশ করতে লাগল। কাক আকাশে উড়াল দিয়ে দেখল সে কোথায় আছে! কাক আকাশে উঠে দেখতে পেল সে শিকারির জালে আটকা পড়েছে। কাক আকাশ থেকে দ্রুত নেমে ইঁদুরকে খবর দেয় এবং বলে তুমি তোমার বন্ধুর উপকার করতে পারো আর কেউ পারবে না। ইঁদুর দ্রুত গিয়ে কাজ শুরু দিল। ইতোমধ্য সে স্থানে পৌঁছাল কচ্ছপ। ইঁদুরের জাল কাটা শেষ হলো। হরিণ কচ্ছপকে বলল, তুমি কী জন্য এসেছো? যদি শিকারি আসে আমি পালাব, ইঁদুর গর্তে প্রবেশ করবে আর কাক আকাশে উড়াল দেবে। তখন শিকারি তোমাকে দরে ফেলবে। ঠিক তেমনি হলো।

ইঁদুর বলল, একটি বিপদ শেষ না হতে অন্য একটি চলে আসছে। তারা পরামর্শ করল কীভাবে কচ্ছপকে রক্ষা করা যায়। এক-একজন এক-এক একটি বলল। পরিশেষে ইঁদুর বলল, আমার মাথাই একটি বুদ্ধি এসেছে, তোমরা মন দিয়ে শুনো। ইঁদুর বলল : হরিণ আহতের মতো মাটিতে পড়ে থাকবে এবং কাক তার কাছ থেকে কিছু খাচ্ছে এমন করবে। আমি শিকারির পেছনে থাকব। শিকারি যখন তোমাকে অর্থাৎ হরিণকে মাঠিতে পড়ে থাকতে দেখবে তার লোভ সামলাতে না পেরে হরিণকে ধরতে যাবে, তখন তার কাছে থাকা থলেটি ফেলে দেবে। আমি অর্থাৎ ইঁদুর তা কেটে কচ্ছপকে শিকারির হাত থেকে রক্ষা করব। হরিণকে বলা হয়েছে শিকারির থলে কাটা শেষ না হওয়া পর্যন্ত যেন শিকারিকে ব্যস্ত রাখে। থলে কাটা হলে কাক আওয়াজ দেবে, তখন সবাই নিরাপদে চলে যাবে। থলে কাটা হলে কাক আওয়াজ করল, তখন সবাই পালাল, তা দেখে শিকারি ভয়ে চলে গেল। তারা আবার একত্র হলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close