নিজস্ব প্রতিবেদক

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

ঋণ কার্যকরে সই

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বাধা কাটল

যানজটমুক্ত ঢাকা শহর গড়তে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালুর পথে আরো এক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ। অর্থাভাবে বন্ধ থাকা ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের ঋণদান চুক্তিতে সই হয়েছে। বিনিয়োগকারী প্রতিষ্ঠান লেন্ডার ও গ্রান্ডোর মধ্যে সরাসরি এবং লেন্ডার ও অর্থ বিভাগের মধ্যে এই চুক্তি হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে সেতু ভবনের সম্মেলন কক্ষে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প বাস্তবায়ন হলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-কুড়িল, বনানী-মহাখালী, তেজগাঁও-মগবাজার, কমলাপুর-সায়েদাবাদ, যাত্রাবাড়ী-ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক যানজট মুক্ত হবে।

সড়কমন্ত্রী বলেন, আজকের চুক্তির মাধ্যমে এই প্রকল্পের কাজ আবার গতি পাবে। অর্থাভাবে এই প্রকল্পের কাজ ঝিমিয়ে গেলেও থেমে যায়নি। অর্থায়ন সমস্যা না থাকায় এখন কাজের গতি বাড়বে- এটাই আমি আশা করি।

মন্ত্রী আরো বলেন, করোনাভাইরাসের কারণে কোনো কোনো প্রকল্পের কাজের গতি কমে যাচ্ছে। পদ্মা সেতুর ব্যাপারে আমি স্পষ্ট করে বলতে চাই, পদ্মা সেতুর কাজ থেমে নেই। কয়েক দিন আগেও ২৫তম স্প্যান বসেছে। আগামী সপ্তাহে ২৬তম স্প্যান বসতে যাচ্ছে। পদ্মা সেতুতে কাজ করছে ১ হাজার চীনা নাগরিক। এর মধ্যে ২৫০ জন ছুটিতে আছেন। দুই মাসের মধ্যে যদি করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হয় তাহলে চীনা নাগরিক অনুপস্থিতির প্রভাব পড়বে না।

প্রসঙ্গত, ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড এ প্রকল্পে বিনিয়োগ করেছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত উড়াল সড়ক নির্মিত হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close