আন্তর্জাতিক ডেস্ক

  ২২ সেপ্টেম্বর, ২০১৯

করপোরেট কর কমানোর ঘোষণা ভারতের

দেশীয় প্রতিষ্ঠানগুলোর জন্য করপোরেট কর হার কমানোর ঘোষণা দিয়েছে ভারত। প্রবৃদ্ধি এবং বিনিয়োগ সম্প্রসারণের জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে। গত শুক্রবার গোয়া প্রদেশে এক সাংবাদিক সম্মেলনে সরকারের এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সিতারামন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

নির্মলা সিতারামন বলেন, দেশীয় প্রতিষ্ঠানের জন্য কর হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ দশমিক ২ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে যাবতীয় সারচার্জ অন্তর্ভুক্ত রয়েছে। তবে যেসব প্রতিষ্ঠান বেকায়দায় রয়েছে তাদের জন্যই এটি প্রযোজ্য হবে।

অর্থমন্ত্রীর এই ঘোষণার পরপরই ভারতের শেয়ারবাজারে গতি ফিরে আসে। নির্মলা সীতারামন বলেন, সরকার দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি নতুন উৎপাদনে আসা প্রতিষ্ঠানগুলোর জন্যও করপোরেট কর হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এজন্য কর আইনে সংশোধন আনা হবে।

এর আগে অবশ্য চাহিদা বৃদ্ধি এবং বিনিয়োগ বাড়াতে সরকার ঘোষিত একাধিক পদক্ষেপের পর গত জুনের শেষ প্রান্তিকের মধ্যে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ শতাংশের নিচে চলে যায়। সবচেয়ে বড় প্রভাব পড়ে গাড়ি শিল্পে। সামগ্রিক দেশীয় উৎপাদন বা জিডিপিতে সবচেয়ে বড় অবদান রাখা গাড়ি শিল্পে গ্রাহকদের চাহিদা ক্রমেই হ্রাস পাওয়ায় ব্যাপক মন্দা দেখা দেয়। অনেক নির্মাতাই সাময়িকভাবে নতুন গাড়ি উৎপাদন বন্ধ করে দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close