নিজস্ব প্রতিবেদক ও রংপুর ব্যুরো

  ১৭ সেপ্টেম্বর, ২০১৯

এরশাদের আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের আসন (রংপুর-৩) দলটির জন্য ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। আসনটিতে মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম রাজু। ফলে এই আসনে এখন মহাজোটভুক্ত দলগুলোর মধ্যে শুধু জাতীয় পার্টির সাদ এরশাদই প্রার্থী থাকছেন।

গতকাল সোমবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাজু প্রার্থিতা প্রত্যাহার করেন বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সাহতাব উদ্দিন।

এর আগে এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসন নিয়ে জোট সঙ্গী আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার চেষ্টা করে জাতীয় পার্টি। এ আসনের উপনির্বাচনে এরশাদের ছেলে রাহগীর আল মাহী সাদের (সাদ এরশাদ) পথ পরিষ্কার করতেই আওয়ামী লীগের সঙ্গে আলোচনা করে দলটি। শেষমেষ গতকাল সোমবার মনোনয়নপত্র প্রত্যাহারের দিন সরে দাঁড়ালের আওয়ামী লীগের প্রার্থী রাজু।

প্রসঙ্গত, ১৯৮৬ সালে শফিকুল গণি স্বপন জেতার পর থেকে রংপুর আসনটি আর কখনো জাতীয় পার্টির হাতছাড়া হয়নি। সর্বশেষ দুটি নির্বাচনেও এ আসন থেকে এমপি হয়েছিলেন পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। ২০১৪ ও ২০১৮ সালের ওই নির্বাচনে এরশাদের বিপরীতে প্রার্থী দেয়নি মহাজোটে তাদের শরিক আওয়ামী লীগ।

চলমান একাদশ সংসদের বিরোধীদলীয় নেতা এরশাদ গত ১৪ জুলাই মারা গেলে রংপুর-৩ আসনটি শূন্য হয়। ৫ অক্টোবর ভোটের দিন রেখে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। আওয়ামী লীগ আভাস দিয়েছিল, এবার তারা আর রংপুরে জাতীয় পার্টিকে ছাড় দিতে চায় না। এরশাদের আসনে উপনির্বাচনের জন্য আওয়ামী লীগের প্রার্থী রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজুর নাম ঘোষণা করা হয়।

এদিনে নানা নাটকীয়তার পর জাতীয় পার্টি দলের প্রতিষ্ঠাতার আসনে তার ছেলে রাহগীর আল মাহী সাদকেই (সাদ এরশাদ) মনোনয়ন দেয়। এই উপনির্বাচনে প্রার্থী ঠিক করা নিয়ে বিভেদ থেকে নেতৃত্বের কোন্দল তুঙ্গে উঠায় জাতীয় পার্টি ভেঙে যাওয়ারও উপক্রম হয়েছিল। শেষ পর্যন্ত এরশাদের স্ত্রী রওশন এরশাদ এবং ভাই জি এম কাদেরের মধ্যে দল ও সংসদে ক্ষমতা ভাগাভাগির রফায় আপাতত রক্ষা হয়।

এরশাদের স্ত্রী ও দলের জ্যেষ্ঠ কো-চেয়ারম্যান রওশন এই আসনে ছেলে সাদকে প্রার্থী করতে চাইলেও তার বিরোধিতা করছিলেন রংপুরের নেতারা। এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফের সমর্থকরা সাদের কুশপুতুল পোড়ান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close