reporterঅনলাইন ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি, ২০১৮

মাইক্রোসফটের কাইজালা অ্যাপ বাংলায়

মাইক্রোসফটের কাইজালা অ্যাপটির বাংলা সংস্করণ উন্মোচন করেছে মাইক্রোসফট। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ্উপলক্ষে পরীক্ষামূলক বাংলা সংস্করণ চালু হয়েছে।

পরীক্ষামূলক প্রকল্প হিসেবে কাইজালা মোবাইল অ্যাপটি একটি বড় গ্রুপের কর্মব্যবস্থাপনায় যোগাযোগ এবং রিপোর্টিং ও বিশ্লেষণের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। বিশেষ করে, উদীয়মান বাজারে ইন্টেলিজেন্ট ক্লাউড ও ইন্টেলিজেন্ট এজের উপযোগিতার সম্পূর্ণ ব্যবহারে কাইজালা ডিজাইন করা হয়েছে।

অ্যাপটিতে রয়েছে খুবই সহজে ব্যবহারযোগ্য চ্যাট ইউজার ইন্টারফেজ, যা একটি গ্রুপ ৫০ লাখ মানুষ যোগদানের সুযোগ প্রদানের পাশাপাশি, সুবিন্যস্ত উপায়ে যোগাযোগের সুযোগ করে দেবে। বাংলাদেশে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এরই মধ্যে পরীক্ষামূলক প্রকল্পগুলোতে মাইক্রোসফট কাইজালা ব্যবহার শুরু করেছে।

কাইজালার অভিনব সব ফিচার বিশেষ করে, সহজে ব্যবহারযোগ্য চ্যাট ইন্টারফেসের মাধ্যমে অসংখ্য ব্যবহারকারীর মধ্যে যোগাযোগ স্থাপন, অফলাইনেও অবাধে কাজের স্বাধীনতা, সার্ভে ও পোল ব্যবহার করে চলমান অবস্থায় তথ্য সংগ্রহ করা, সাধারণ মোবাইলভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কর্মীদের দক্ষ করে তোলা এবং মেসেজিংয়ের মাধ্যমে কাজ ও সভা ব্যবস্থাপনা— বড় গোষ্ঠীর ভেতরে সুবিন্যস্ত ও সুবিধাজনক উপায়ে করার সুবিধা উন্মুক্ত করবে।

মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘মাইক্রোসফটের প্রযুক্তি সরকারি প্রতিষ্ঠানে সচরাচর করার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে আমরা এরই মধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়ে সরকারের সঙ্গে অংশীদারত্বে কাজ করে আসছি। বাংলাদেশে ১৬ কোটি বাংলা ভাষাভাষী রয়েছে। তাই, স্থানীয় ভাষায় কাইজালার পরীক্ষামূলক বাস্তবায়ন ভাষার প্রতিবন্ধকতা দূর করে ডিজিটাল মাধ্যমের সুযোগের বিস্তৃতি ঘটাবে।

এ নিয়ে মাইক্রোসফটের অফিস প্রোডাক্ট গ্রুপের করপোরেট ভাইস প্রেসিডেন্ট রাজীব কুমার বলেন, ‘ডিজিটাল রূপান্তর এবং ভাষার ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করে সরকারের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক সুযোগ ও সম্ভাবনার কথা ভেবে বাংলাদেশের জন্য কাইজালা অ্যাপটির বাংলা সংস্করণ বিশেষভাবে স্থানীয়করণ করা হয়েছে।

অ্যাপটি আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় প্লাটফর্মেই বাংলায় পাওয়া যাচ্ছে। আগ্রহীরা মাইক্রোসফট কাইজালা অ্যাপটি এই লিঙ্ক থেকে https://docs.microsoft.com/en-us/kaizala/install ডাউনলোড করে নিতে পারেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাইজালা,মাইক্রোসফট,বাংলায় অ্যাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist