জাবি প্রতিনিধি

  ২০ নভেম্বর, ২০১৯

জাবি খুলে দেওয়ার দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)’র উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে অবিলম্বে হল খুলে দেওয়া ও একাডেমিক কার্যক্রম সচল করার আবেদন জানিয়েছে শিক্ষার্থীরা।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ১৫-২০ জন শিক্ষার্থী পুরাতন প্রশাসনিক ভবনে উপাচার্যের কাছে একটি লিখিত আবেদনপত্র দেন।

এতে তারা উল্লেখ করেন, অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার ফলে শিক্ষার্থীদের শিক্ষা জীবন স্থবির হয়ে পড়েছে। এছাড়া ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম এবং তৈরি হচ্ছে দীর্ঘমেয়াদী সেশনজট। আর অধিকাংশ শিক্ষার্থী টিউশনি রক্ষার্থে বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকায় মানবেতর জীবনযাপন করছে। একই সাথে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা ও ফলাফল প্রকাশ স্থগিত থাকায় অনেকেই চাকরির পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

এদিকে শিক্ষার্থীরা সাংবাদিকদের মাধ্যমে দেয়া এক বিজ্ঞপ্তিতে ৭ দফা প্রস্তাব দিয়েছেন। প্রস্তাবগুলো হলো- অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের হল, ক্লাস, লাইব্রেরি খুলে দিয়ে সকল প্রশাসনিক কার্যক্রম চালু করা, শীতকালীন ছুটি কমিয়ে দেওয়া, দ্রুত ফলাফল প্রকাশ করা, শিক্ষার্থীদের বিরুদ্ধে অজ্ঞাতনামা মামলা তুলে নেওয়া ও শিক্ষকের ওপর হামলার ঘটনার অপরাধীদের শনাক্ত করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া, আন্দোলনে অনুপ্রবেশকারীদের শনাক্তকরণের ব্যাপারে সরকারি তদন্ত, তদন্তের রিপোর্ট আসার আগ পর্যন্ত আন্দোলন স্থগিত রাখা এবং আন্দোলনকারী ও প্রশাসন উভয় পক্ষই পরস্পরের প্রতি কাঁদা ছোড়াছুড়ি’ বন্ধ রাখা।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ১৫-২০ জন শিক্ষার্থী উপাচার্য ম্যাডামকে একটা আবেদনপত্র দিয়েছে। তাতে তারা দ্রুত হল খুলে দেওয়া এবং একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম সচল করার দাবি জানিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এসব ব্যাপারে আন্তরিক এবং এটা নিয়ে ভাবছে। তবে আবেদনপত্রে ৭ দফা প্রস্তাব বিষয়ক কিছু নেই।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,দাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close