রায়হান সিকদার, লোহাগাড়া (চট্টগ্রাম)

  ০৪ ফেব্রুয়ারি, ২০২৩

খাদ্যের সন্ধানে লোকালয়ে বন্যহাতি

ছবি : প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের লোহাগাড়ায় বনাঞ্চল থেকে লোকালয়ে ঢুকে পড়েছে বন্যহাতি। শুক্রবার (৩ ফেব্রয়ারি) বেলা ১২টার দিকে লোহাগাড়া উপজেলার আমিরাবাদ সুখছড়ি এলাকায় হাতির দলটি দেখতে পান স্থানীয়রা।

জানা যায়, বাচ্চাসহ ৫-৬টি বন্যহাতি অবস্থান নেয়। বনাঞ্চল থেকে এ হাতির দল লোকালয়ে ঢুকে পড়ে খাদ্যের সন্ধানে। তবে কৃষকসহ সাধারণ মানুষের কোনো প্রকার ক্ষতিসাধন করেনি। বেলা ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত সেখানে অবস্থান নেয় হাতির দলটি। লোকালয়ে বন্যহাতির দল ঢুকে পড়ার খবর ছড়িয়ে পড়লে উৎসুক জনতা ভিড় জমায়।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন পদুয়া বন রেঞ্জ কর্মকর্তা মনজুর মোরশেদ, আমিরাবাদ ইউপির চেয়ারম্যান এসএম ইউনুচ, ডলু বিট কর্মকর্তা আশরাফুল ইসলামসহ বন বিভাগের সদস্যরা।

পদুয়া বন রেঞ্জ কর্মকর্তা মনজুর মোরশেদ জানান, উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ি এলাকায় বাচ্চাসহ পাঁচটি বন্যহাতি বেলা ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত অবস্থান করে। প্রতি বছর এ হাতির দল লোকালয়ে ঢুকে পড়ে খাদ্যের সন্ধানে। সকল বন কর্মী এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে বন্য হাতিগুলোকে যাতে কেউ বিরক্ত করতে না পারে এবং নিরাপদে আবাসস্থলে ফিরে যাতে পারে তার সার্বিক ব্যবস্থাপনা ও দিক নির্দেশনা প্রদান করি। রাত ১০টার দিকে নিরাপদে টংকাবতী সংরক্ষিত বনে আবাসস্থলে ফিরে যাওয়ার ব্যবস্থ্য গ্রহণ করি। বনাঞ্চলে খাদ্য ও নিরাপদ বাসস্থানের অভাবে বন্যহাতি লোকালয়ে হানা দিচ্ছে। হাতিগুলোর ফিরে যাওয়ার পথে যেন কোনো জনমানব বাধাগ্রস্ত হতে না পারে সেদিকে নিরাপত্তা জোরদার করা হয়।

পিডিএস/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খাদ্যের সন্ধান,লোকালয়ে বন্যহাতি,বন্যহাতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close