দুলাল হক, রুহিয়া (ঠাকুরগাঁও)

  ২৮ সেপ্টেম্বর, ২০২২

তেতো করলায় মিষ্টি হাসি

ছবি : প্রতিদিনের সংবাদ

দেশের উত্তর জনপদে সবজির প্রধান যোগানদাতা ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া খড়ি বাড়ি গ্রাম। এই গ্রামের কৃষক সবজি হিসেবে করলা চাষে বেশি গুরুত্ব দেন। কারণ আশ্বিন ও কার্তিক মাস অভাব অনটনের সময়। তখন এলাকায় অন্যকোনো ফসল থাকে না। আর এই সময় করলা চাষে মাত্র ৪৫ দিনের মধ্যে করলা আহরণ করা যায়। হিমালয়ের পাদদেশে রুহিয়া উপজেলার খড়ি বাড়ি গ্রামে দেখা মিলবে করলার সারি সারি মাচা। প্রথম দেখায় সবুজ পাতায় ছেয়ে যাওয়া মাচায় যে কারো চোখ আটকে যায়। চাষিরা করলা সংগ্রহ করে মাচার পাশে স্তুূপ করছেন। আর শ্রমিকরা তা বাজারে নেওয়ার জন্য ঝুড়িতে সাজিয়ে নিচ্ছেন। এবার করলার ফলন ভালো। তেতো স্বাদের করলা চাষিদের মুখে এনে দিয়েছে মিষ্টি হাসি।

এ জেলার উৎপাদিত করলা এখন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবারাহ হওয়ায় লাভের মুখ দেখছেন চাষিরা। বেশ কয়েক বছর ধরেই খড়ি বাড়ির চাষিরা করলা চাষে লাভের মুখ দেখছেন। নিজ এলাকায় চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে রাজধানী ঢাকা সহ সারাদেশে।

খড়ি বাড়ি এলাকার করলা চাষি আতাউর রহমান বলেন, এবছরও তিনি ৩ একর জমিতে করলা চাষ করেছেন। অপর এক চাষি আলী আক্তার বলেন আমি প্রতি বছর করলা চাষ করি। এ বছরও ৫ একর জমিতে করলা চাষ করেছি। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। দামও ভালো পাচ্ছি। তিনি আরও বলেন, এবছর শুরুতে ২৪ শত টাকা মন বিক্রি করছি। করলা চাষি মিজানুর রহমান বলেন, আমি প্রতি বছর করলা চাষ করি। এ বছরও এক একর জমিতে করলা চাষ করেছি। শুরুতে দাম ভালো হওয়ায় আমি খুশি।

উপজেলার কৃষি কর্মকর্তা কৃষ্ণ রায় বলেন, এবছর করলার আবাদ হয়েছে ২১০ হেক্টর (চলমান)। পরিচর্যাসহ রোগবালাই দমনের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। আগাম শীতকালীন সবজি হিসেবে বাজারে আসবে। ফলে কৃষকেরা ভালো দাম পাবে বলে আশা করছি। যেখানে পানি জমে না এমন উঁচু-মাঝারি জমির দোঁআশ মাটিতে করলার ভালো চাষ হয়। কৃষি বিভাগ সার ও কীটনাশক প্রয়োগে কৃষকদের পরামর্শ দিয়ে আসছে।

কৃষিতে এআইপি মর্যাদা পাওয়া মেহেদী আহসান উল্লাহ চৌধুরী বলেন, খড়ি বাড়ি গ্রামটি আগাম সবজি চাষের জন্য ঠাকুরগাঁও জেলার মধ্যে অন্যতম। এই এলাকায় আগে আখ সহ বিভিন্ন ফসলের চাষ করত। বেশ কয়েক বছর ধরে এই এলাকায় করলা, কয়থা, বেগুন, কুমড়া, ফুলকপি সহ আগাম শীতকালীন সবজি চাষ করে সাবলম্বী হচ্ছেন। এখানকার উৎপাদিত সবজি স্থানীয় বাজারে চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খড়ি বাড়ির তেতো করলা,মিষ্টি হাসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close