তিতাস (কুমিল্লা) প্রতিনিধি

  ২৫ জুন, ২০২২

তিতাসের শতাধিক পরিবার পানিবন্দি

ছবি : প্রতিদিনের সংবাদ।

কুমিল্লার তিতাসের ৩টি গ্রামের শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। টানা বৃষ্টি বর্ষণ ও পাহাড়ি ঢলে উজান থেকে নেমে আসা গোমতী নদের পানি বৃদ্ধিতে কালাকান্দি ইউনিয়নের ৩টি গ্রামের শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। গোমতী নদের ঢলে ইউনিয়নের ৩টি গ্রাম এলাকার রাস্তা-ঘাটসহ ফসলি জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এমন চিত্র প্রতিদিনই সমাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হচ্ছে। সেই সাথে গোমতী নদী সংলগ্ন বেড়িবাঁধ এলাকার রাস্তা-ঘাট ও ফসলি জমিসহ মাছের ঘেরগুলো তলিয়ে গেছে প্রবল শ্রোতে। এতে করে উপজেলার কলাকান্দি ইউনিয়নের কয়েকটি সংযোগ সড়ক উপজেলার আঞ্চলিক সড়ক থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিতাস-মুরাদনগর সিমানা দিয়ে প্রবাহিত হওয়া গোমতী নদীর পানি বিপদসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে উপজেলার কলাকান্দি ইউনিয়নের দক্ষিণ মানিকনগর, উত্তর মানিকনগর ও আফজালকান্দি গ্রামের প্রায় শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে এবং নদীর পানি বৃদ্ধির ফলে হুমকির মুখে রয়েছে উপজেলা রক্ষার জন্য নির্মিত বেড়িবাঁধ। এছাড়াও নদী সংলগ্ন এলাকার প্রায় ১৫ হেক্টর ফসলি জমি ও ১০-১২টি মাছের ঘের বানের পানিতে তলিয়ে গেছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান, স্থানীয় কৃষক ও মৎসচাষীরা।

ক্ষতিগ্রস্ত স্থানীয় কয়েকজন চাষী জানান, হঠাৎ করে গোমতীর পানি বৃদ্ধি হয়ে আমাদের ফসলের অনেক ক্ষতি হয়েছে এবং মাছের ঘের থেকে সব মাছ চলে গেছে। বলতে গেলে একেবারে নিঃস্ব ই হয়ে গেছি আমরা।

এমন দুর্যোগের খবর পেয়ে কলাকান্দি ইউনিয়নের চেয়ারম্যান মো. ইব্রাহিম সরকারকে সাথে নিয়ে গত বৃহস্পতিবার বিকালে দুর্যোগপূর্ণ এলাকা পরিদর্শন করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ফরহাদ আহমেদ ফকির, বলরামপুর ইউনিয়নের চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছা সেবকলীগের সাবেক যুগ্ম-আহবায়ক মো. নুর নবী। এসময় তিনি দুর্যোগপূর্ণ এলাকার ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর খোঁজ-খবর নেন এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন।

কলাকান্দি ইউপি চেয়ারম্যান মো. ইব্রাহিম সরকার বলেন, গোমতীর পানি বৃদ্ধিতে আমার ইউনিয়নের ৩-৪ টি গ্রামের রাস্তাঘাট, ফসলি জমি ও মাছের কয়েকটি পুকুর তলিয়ে গেছে। এতে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। সরকারিভাবে সহযোগিতার পাশাপাশি সামাজিক সহযোগিতারও আমরা চেষ্টা করছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তিতাস,শতাধিক পরিবার,পানিবন্দি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close