রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১৪ মে, ২০২২

রাজারহাটে ধান নিয়ে কৃষকের চরম দুর্ভোগ

ছবি : প্রতিদিনের সংবাদ।

কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার সাতটি ইউনিয়নে একযোগে ইরি ও বোরো ধান কাটা শুরু হয়েছে। এবারে মৌসুমের শুরু থেকে আবহাওয়া অনুকুলে থাকা এবং পোকা-মাকড়ের আক্রমণ কম হওয়ায় ধানের ফলন নিয়ে আশায় বুক বেঁধেছিলেন সব শ্রেণির কৃষক। কিন্তু বৈরী আবহাওয়া ও শ্রমিক সংকটের কারণে হতাশা প্রকশ করছেন কৃষক। ধানকাটা,মাড়াই, শুকানোর কাজ করতে পাড়ছেন না তারা।

উপজেলার বিভিন্ন ইউনিয়নে সরেজমিনে গিয়ে দেখা যায় চাকিরপশার বিলের অভ্যন্তরে কোমর পানিতে ধান কাটছেন কয়েকজন শ্রমিক। কৃষক আব্দুল হাদী বলেন প্রায় ১ একর জমির ধান কোমর পানির নিছে। বৃষ্টিতে ভিজে ধান কাটলেও তা শুকানোর ভোগান্তির কোন শেষ নেই। একদিকে ধান ডুবে যাচ্ছে অন্যদিকে ভেজা ধান শুকাতে না পেরে নষ্ট হয়ে যাচ্ছে। শুধু তাই নয় ইটাকুরিরর দোলা, পুটিকাটার দোলা, হরিশ্বরতালুক, সরলারদোলা, গর্ভের দোলা, ঠাঁটমারী, গলাকাটা, রাজমাল্লি, ফরকেরহাট, কালিরহাট ইত্যাদি এলাকায় ধান পানিবন্দি। প্রতিটি জমি হাটু পানিতে নিমজ্জিত, এই ধান এখন গলার কাঁটা।

অন্যদিকে শ্রমিক সংকটের কারণে পাঁকা ধান কাটতে পাড়ছেন না কৃষক। চাঁন্দামারী গ্রামের কৃষক আবু সাঈদ, খিঁতাব খা গ্রামের কৃষক জাহেরুর হক,মেকুরটারী গ্রামের কৃষক সাজেদুল ইসলাম, কিশামত পুনকর গ্রামের কৃষক বেলাল হোসেন বলেন পাক ধান খেতে, শ্রমিকের সংখ্যা কম হওয়ায় তাদের চাহিদা অনুযায়ি দাম চাচ্ছে, এলাকাভেদে প্রতি শের (৫ শতাংশ) জমির ধান ৮শ থেকে ১ হাজার টাকায় কাটা লাগতেছে। পরিবহণ ও মাড়াঁই খরচ আলাদা,সবমিলে প্রতি শের (৫ শতাংশ) জমির ধান ঘরে তুলতে প্রায় ১ হাজার ৩ শত টাকা লাগে।

বাজার ঘুরে দেখা যায় প্রতি মণ ধান ৭ শ থেকে ৭৫০ টাকা কেনা বেচা হচ্ছে। বোতলার পাড় গ্রামের শ্রমিক সর্দার মোস্তা মিয়া বলেন, হামার দলে ১৮/২০ জন লোক কাম করি, ঝরি (বৃষ্টি) হলে কাম বন্ধ থাকে, সব সময় ঝরি (বৃষ্টি),বাতাসে সব ধান পরি গেইছে। দাম বেশি নিচ্ছেন জবাবে বলেন বাজারে সব জিনিসের দাম বেশি হামার কি দোষ?

উপজেলা কৃষি কর্মকর্তা সম্পা আকতার বলেন, এবারে উপজেলায় প্রায় ১২ হাজার ২২০ হেক্টর জমিতে ইরি-বোরো আবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ মাত্রা ৭৫ হাজার ২২০ মেট্রিকটন নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় ফলন আশানুরুপ হয়েছে। বর্তমানে আবহাওয়ার কারণে কৃষক ভাইদের সাময়িক সমস্যা হচ্ছে, এ সমস্যা কেটে যাবে ইনশাআল্লাহ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজারহাট,ধান,কৃষক,দুর্ভোগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close