নিজস্ব প্রতিবেদক

  ০১ মে, ২০১৮

৯ মাসে এডিপির ৪৬ শতাংশ বাস্তবায়ন

চলতি অর্থবছরের ৯ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রায় ৪৬ শতাংশ বাস্তবায়িত হয়েছে। যা টাকার অঙ্কে প্রায় ৭১ হাজার ৯৪০ কোটি টাকা ব্যয় হয়েছে। উল্লিখিত সময়ে গত অর্থবছরে বাস্তবায়িত হয়েছিল ৪৫ শতাংশ। যা টাকার অঙ্কে ছিল ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা। তবে চলতি অর্থবছরে পুরো এডিপি বাস্তবায়ন করতে হলে বাকি তিন মাসে প্রায় ৫৪ শতাংশ বাস্তবায়ন করতে হবে। চলতি ২০১৭-১৮ অর্থবছরে এডিপির আকার ধরা হয়েছে ১ লাখ ৪৮ হাজার ৩৮১ কোটি টাকার। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

আইএমইডির প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, ৯ মাসে এডিপিতে বরাদ্দের সবচেয়ে বেশি ব্যয় করতে পেরেছে বিদ্যুৎ বিভাগ। উল্লিখিত সময়ে মোট বরাদ্দের প্রায় ৭১ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে বিদ্যুৎ বিভাগ। দ্বিতীয় সর্বোচ্চ প্রায় ৫৯ শতাংশ বরাদ্দ ব্যয় করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। তৃতীয় সর্বোচ্চ ৫৮ ভাগ বরাদ্দ ব্যয় করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। এরপর যথাক্রমে ৫৩ শতাংশ বাস্তবায়ন করেছে স্থানীয় সরকার বিভাগ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ৪৫ শতাংশ, নৌপরিবহন মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ৪২ শতাংশ হারে বাস্তবায়ন করেছে। এছাড়া রেলপথ মন্ত্রণালয় বরাদ্দের মাত্র ১৯ শতাংশ বাস্তবায়ন করতে পেরেছে। জানা যায়, সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১৫ মন্ত্রণালয় ও বিভাগের গড় বাস্তবায়ন ৪৭ শতাংশ। এই ১৫ মন্ত্রণালয় ও বিভাগকে বরাদ্দের প্রায় ৮৬ শতাংশ দেওয়া হয়েছে।

আইএমইডির প্রতিবেদনে দেখা যায়, এবার ৯ মাসে ব্যয়িত ৭১ হজার ৯৪০ কোটি টাকার মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৩৮ হাজার ৮৬৮ কোটি টাকা বা ৪০ দশমিক ৩৫ ভাগ এবং প্রকল্প সহায়তা বরাদ্দ থেকে ২৯ হাজার ১১৫ কোটি টাকা বা বরাদ্দের প্রায় ৫৬ শতাংশ ব্যয় হয়েছে। সংস্থার নিজস্ব অর্থায়ন তহবিল থেকে ৩ হাজার ৯৫৭ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

এডিপি বাস্তবায়ন বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ঐতিহাসিকভাবেই অর্থবছরের শেষের দিকে এডিপি বাস্তবায়ন দ্রুত গতিতে হয়। কারণ শেষের দিকে অর্থ ছাড় বেশি হয়। এজন্য বাস্তবায়নের হারও তখন দ্রুত বেড়ে যায় বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist