তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৮ জানুয়ারি, ২০২৪

ফোনে ইন্টারনেটের গতি বাড়াতে যা করবেন

মাঝেমধ্যে ইন্টারনেট বেশ ধীরগতিতে কাজ করে। ধীরে ইন্টারনেট কাজ করলে বুঝতে হবে, আপনার মোবাইলে কোনো সমস্যা হচ্ছে। কিন্তু তার জন্য ফোনটিকে সার্ভিসিং করার কোনো প্রয়োজন নেই। আপনি বাড়িতেই কয়েকটি সেটিংস পরিবর্তন করে নিলেই ঠিক হয়ে যাবে এ সমস্যা।

আপনার ফোন বন্ধ করে পুনরায় চালু করুন। কখনো কখনো ফোন রিস্টার্ট করলে অনেক ছোটখাটো সমস্যার সমাধান হয়। অতএব, যদি আপনার ফোনে মোবাইল ডেটার স্পিড ধীর হয়, তবে প্রথমে আপনার ফোনটি রিস্টার্ট করে নিন।

আপনার নেটওয়ার্ক সেটিংস পরীক্ষা করুন। এর জন্য প্রথমে আপনার ফোনের সেটিংস-এ যান। তারপর নেটওয়ার্ক এবং ইন্টারনেট > মোবাইল নেটওয়ার্কে যান।

আপনার নেটওয়ার্ক মোড ৪এ বা ৫এ-তে সেট করা আছে। আপনার নেটওয়ার্ক মোড ২-এ বা ৩এ-তে সেট করা থাকলে, এটিকে ৪এ বা ৫এ-তে পরিবর্তন করুন। এতে আপনার ইন্টারনেটের সমস্যা থেকে মুক্তি পাবেন।

আপনার ফোন আপডেট করুন। সফটওয়্যার আপডেটগুলো ডাউনলোড ও ইনস্টল করা গুরুত্বপূর্ণ। যদি বারবার আপডেট আসার পরও তা এড়িয়ে যান, তাহলে এই অভ্যাস একেবারে ছেড়ে দিন। আপডেট এলে সেটিকে সঙ্গে সঙ্গে করে নিন।

তারপরই আপনাকে যা করতে হবে, তা হলো ফোনের অপ্রয়োজনীয় ফাইলগুলোকে মুছে ফেলতে হবে। সব সময় নেটওয়ার্কের সমস্যা হয় না। কখনো কখনো ফোনের স্টোরেজ ভর্তি থাকলেও এ ধরনের সমস্যা দেখা দেয়।

ফোনের ফ্লাইট মোড অন করে আবার অফ করে দিন। আপনি ভাবতেই পারেন, ফোনের ইন্টারনেট কাজ না করার সঙ্গে ফ্লাইট মোড অন করার কী সম্পর্ক? আসলে আপনি যখনই ফ্লাইট মোড অন করেন, তখন কানেকশনও রিফ্রেশ হয়। ফলে এই উপায় কাজে লাগাতেই পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close