তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৩ মে, ২০২৪

হোয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিনশট নেওয়া যাবে না

মেটার মালিকানাধীন বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ ব্যবহাকারীদের জন্য নতুন খবর। এখন থেকে হোয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিনশট নেওয়া যাবে না। ব্যবহারকারীদের নিরাপত্তার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্ক্রিনশট নিয়ে তার আন-অথরাইজড শেয়ার বন্ধ করতে চাইছে মেটা। যে কারণে এই বড় সিদ্ধান্ত নিতে চলেছে সংস্থা। আসুন মেটা কী জানিয়েছে জেনে নেওয়া যাক। একাধিক রিপোর্টে জানানো হয়েছে স্ক্রিনশট নেওয়া বন্ধ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। স্ক্রিনশটের অননুমোদিত শেয়ার রুখতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপ বেটা ইনফোর প্রতিবেদন অনুযায়ী, মেটা এমন একটি ফিচার তৈরি করছে যা প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া আটকাবে। অ্যানড্রয়েড এবং আইওএস দুই ডিভাইসেই থাকবে এই ফিচার। রিপোর্ট অনুযায়ী, স্ক্রিনশট নেওয়া বন্ধ করার অন্যতম কারণ ইউজারদের নিরাপত্তা বাড়ানো। অ্যাপে অবৈধ কার্যকলাপ যাতে না হয় তার জন্য প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। যদিও এই ফিচার এখনো লাইভ হয়নি। এটি নিয়ে কাজ করছে মেটা।

যদিও হোয়াটসঅ্যাপ বিটা অ্যানড্রয়েড ভার্সনে এই ফিচার ইতিমধ্যে চালু হয়ে গিয়েছে। সেখানে প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নিলে ব্ল্যাঙ্ক দেখা যায়। এবার সেই ফিচার আইওএস সিস্টেমেও চালু হতে চলেছে। আইফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপে চালু হবে এই ফিচার। পরবর্তী আপডেটে এই ফিচারের ঘোষণা করবে সংস্থা। নতুন আপডেট নিয়ে প্রস্তুতি শুরু করেছে মেটা। এই ফিচার রোল আউট করার সময় ইউজারদের নোটিফিকেশন পাঠানো হবে। সেখানে বলা থাকবে এবার থেকে প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না। মেটা আশা করছে, এই ফিচারটি প্ল্যাটফরমে স্বচ্ছতা বাড়াবে এবং ইউজারদের নিরাপত্তা নিশ্চিত করবে যা বর্তমান সময়ে ভীষণ জরুরি।

যার স্ক্রিনশট নিচ্ছেন তার অনুমতি ছাড়া নেওয়া উচিত নয়। তাই এই সিদ্ধান্ত নিতে চলেছে সংস্থা। তবে অন্য মোবাইল দিয়ে প্রোফাইল পিকচারের ছবি তোলা যাবে। কিন্তু, অ্যাপের মধ্যে কোনও রকম স্ক্রিনশট তোলা যাবে না। এই ফিচার যে সম্পূর্ণ ভাবে নিরাপত্তা ঝুঁকি দূর করবে তা নয়। বরং প্রাইভেসি পলিসি আরও কঠোর করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

পাশাপাশি আরও একটি ফিচার আনছে হোয়াটসঅ্যাপ যার নাম অ্যাকাউন্ট রেসট্রিকশন। অর্থাৎ কেউ যদি হোয়াটসঅ্যাপের নিয়ম লঙ্ঘন করেন তাহলে সাময়িক সময়ের জন্য পেনাল্টি করা হবে। অর্থাৎ সে আর নতুন করে চ্যাট শুরু করতে পারবেন না। যা চ্যাট আগে রয়েছে সেখানেই মেসেজ করতে পারবেন। এই ফিচারটি প্ল্যাটফরমের গোপনীয়তা নীতি শক্ত করার লক্ষ্যে নিয়ে আসা হয়েছে। তাই সমস্ত ইউজারদের হোয়াটসঅ্যাপের পলিসি মেনে চলার অনুরোধ করা হয়েছে। প্ল্যাটফরমে কোনোরূপ অপব্যবহার বা স্প্যামিং করলে অস্থায়ী ব্যান হতে পারে অ্যাকাউন্ট। এটিও পরবর্তী আপডেটের সঙ্গে সমস্ত হোয়াটসঅ্যাপ ইউজারদের কাছে রোল আউট করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close