তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৬ মে, ২০২৪

হোয়াটসঅ্যাপে প্রতারণা, রক্ষা পাবেন যেভাবে

বর্তমানে অফিশিয়াল থেকে পারিবারিক প্রয়োজনে হোয়াটসঅ্যাপের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। এই সুযোগ কাজে লাগিয়ে বন্ধু এবং আত্মীয়ের ছদ্মবেশে প্রতারণা করছে প্রতারকরা। তাই যদি কখনো কোনো পরিচিত ব্যক্তিকে আলাদা নম্বর থেকে মেসেজ করে টাকা চাইতে দেখলে অবশ্যই ওই ব্যক্তির পরিচয় যাচাই করে নেবেন। কারণ, সম্প্রতি হিমাংশু নামে এক যুবক হোয়াটসঅ্যাপে এ রকমই একটি প্রতারণার শিকার হয়েছেন।

প্রোফাইল ফটো ব্যবহার করে প্রতারকরা তার কলেজের চার বন্ধুকে টাকা পাঠানোর জন্য হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠায়। আর, এ ঘটনাটি তখন প্রকাশ্যে আসে যখন হিমাংশুর এক বন্ধু তাকে ফোন করে জানায়, কেউ একজন হিমাংশুর প্রোফাইল ফটো ব্যবহার করে তাকে মেসেজ করে ২ হাজার টাকা পাঠাতে বলছে। যদিও সন্দেহের বশে হিমাংশুর বন্ধু ইউপিআই আইডি চাইলে দেখেন যে সেটি অভিষেক নামের কোনো এক ব্যক্তির। তারপর সে নিশ্চিত হয়ে যায় যে তার সঙ্গে প্রতারণা করা হচ্ছে এবং সঙ্গে সঙ্গে সে ফোন করে হিমাংশুকে সম্পূর্ণ ঘটনাটি জানায়। তারপর হিমাংশু সামাজিক মাধ্যমে পোস্ট করে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন। পাশাপাশি সে টেলিযোগাযোগ বিভাগেও অভিযোগ করেন।

আসুন জেনে নিই কীভাবে প্রতারণা থেকে নিজেকে রক্ষা করবেন : যোগাযোগের বিবরণ অনলাইনে শেয়ার করার সময় সতর্কতা অবলম্বন করুন। যদি কেউ কল, ইমেইল অথবা মেসেজের মাধ্যমে ব্যক্তিগত এবং সংবেদনশীল তথ্য জানতে চায়, তাহলে অবিলম্বে সতর্ক হয়ে যাবেন। অজানা সোর্স থেকে আসা কোনো মেসেজের লিঙ্কে কখনো ক্লিক করবেন না অথবা অজানা সোর্স থেকে কোনো কিছু ডাউনলোড করবেন না। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশন এনাবল করুন। সংবেদনশীল ডেটা রক্ষা করতে এনক্রিপশন ব্যবহার করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close