reporterঅনলাইন ডেস্ক
  ২৬ মে, ২০২৪

জনপ্রতিনিধিরাই জনগণের ভাগ্য পরিবর্তন করতে পারে : স্থানীয় সরকারমন্ত্রী

আজ সকালে ময়মনসিংহ সিটি কর্পোরেশন নবনির্বাচিত কাউন্সিলরগণের জন্য আয়োজিত “সিটি কর্পোরেশন অবহিতকরণ প্রশিক্ষণ” কোর্স এর উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি : প্রতিদিনের সংবাদ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি বলেন, আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করা এবং সেজন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা দীর্ঘদিন ধরে কাজ করেছি। এই দীর্ঘ সময়ে আমাদের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে৷ আমাদের অনেক সমস্যার সমাধান হয়েছে। কিন্তু, আমাদের লক্ষ্য অনেক দূর। সে লক্ষ্যে পৌঁছাতে হলে আমাদের সবাইকে নিয়ে একসাথে কাজ করতে হবে। বিশেষ করে জনপ্রতিনিধিদের একাগ্রতার সাথে এগিয়ে আসতে হবে৷ কারণ, জনপ্রতিনিধিরাই জনগণের ভাগ্য পরিবর্তন করতে পারে।

রবিবার (২৬ মে) সকালে ময়মনসিংহ সিটি কর্পোরেশন নবনির্বাচিত কাউন্সিলরগণের জন্য আয়োজিত “সিটি কর্পোরেশন অবহিতকরণ প্রশিক্ষণ” কোর্স এর উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যকালে উপস্থিত কাউন্সিলরদের প্রতি তিনি একথা বলেন।

উন্নত রাষ্ট্র গঠনে শক্তিশালী সরকার গঠন প্রসঙ্গে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, পৃথিবীতে যে সমস্ত দেশ উন্নত হয়েছে, তাদের শক্তিশালী সরকারের কারণেই তা সম্ভব হয়েছে৷ সরকার যত বেশি শক্তিশালী হয় জনগণের সুশাসন, ন্যায় বিচার, আকাঙ্ক্ষা তত বেশি উন্নত হয়। সরকার বলতে শুধু কেন্দ্রীয় সরকার নয়, স্থানীয় সরকারকেও গণতান্ত্রিক ব্যবস্থায় পরীক্ষা নীরিক্ষার পরে অনেক গুরুত্ব দেয়া হচ্ছে। স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে যদি শক্তিশালী করা না হয়, তাহলে আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবোনা।

মন্ত্রী উপস্থিত কাউন্সিলদেরকে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার আহবান জানিয়ে বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করার অর্থকে এদেশে ভুল ব্যাখ্যা করা হয়। অনেকে মনে করেন, স্থানীয় সরকারকে কেন্দ্রীয় সরকার থেকে অর্থবিত্ত দেওয়া হবে, আর স্থানীয় সরকার সে অর্থে মানুষের প্রয়োজনীয় চাহিদা পূরণ করবে। এটা মোটেও সঠিক নয়। পৃথিবীর উন্নত রাষ্ট্রগুলোর স্থানীয় সরকার আর্থিকভাবে স্বনির্ভর ছিল বলেই সমৃদ্ধি লাভ করতে পেরেছে। নবনির্বাচিত কাউন্সিলরগণ ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে আর্থিকভাবে স্বনির্ভর করবে বলেই আমার বিশ্বাস।

স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এর সভাপতিত্বে জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউটে (এনআইএলজি) অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশন এর মেয়র মো. ইকরামুল হক টিটু, এনআইএলজি এর মহাপরিচালক মনোজ কুমার রায়সহ প্রমুখ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close