নিজস্ব প্রতিবেদক

  ১৬ মার্চ, ২০২৪

যৌক্তিক মূল্য নির্ধারণ ২৯ কৃষি পণ্যের

‘কৃষি বিপণন আইন ২০১৮’ এর ৪ (ঝ) ধারার ক্ষমতাবলে ২৯টি দেশি কৃষি পণ্যের উৎপাদন খরচ ও যৌক্তিক মূল্য নির্ধারণ করেছে কৃষি বিপণন অধিদপ্তর। গতকাল শুক্রবার বিকালে অধিদপ্তরের মহাপরিচালক মাসুদ করিমের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নির্ধারিত এ দামে কৃষি পণ্য কেনা-বেচার অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন নির্ধারিত মূল্য তিনটি ভাগে করা হয়েছে পণ্যের উৎপাদক পর্যায়; পাইকারি পর্যায় ও খুচরা পর্যায়।

২৯টি পণ্যের মধ্যে আমদানিকৃত ছোলার পাইকারি পর্যায়ে সর্বোচ্চ ৯৩ টাকা ৫০ পয়সা এবং খুচরা পর্যায়ে ৯৮ টাকা ৩০ পয়সা ও উৎপাদক পর্যায়ে ৯০ টাকা ৩৭ পয়সা; উন্নত মসুর ডাল খুচরা পর্যায়ে ১৩০ টাকা ৫০ পয়সা, পাইকারি পর্যায়ে ১২৫ টাকা ৩৫ পয়সা নির্ধারণ করেছে অধিদফতর।

মুগডাল পাইকারি পর্যায়ে ১৫৮ টাকা ৫৭ পয়সা, খুচরা পর্যায়ে ১৬৫ টাকা ৪১ পয়সা; মাষকালাইয়ের ডাল পাইকারি পর্যায়ে ১৪৫ টাকা ৩০ পয়সা, খুচরা পর্যায়ে ১৬৬ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মসুর ডাল (মোটা) প্রতিকেজি পাইকারি ১০০ টাকা ২০ পয়সা, খুচরা পর্যায়ে ১০৫ টাকা ৫০ পয়সা; খেসারি ডাল পাইকারি ৮৩ টাকা ৮৩ পয়সা ও খুচরা পর্যায়ে ৯২ টাকা ৬১ পয়সায় বিক্রির অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মাছের মধ্যে পাঙাস মাছের (চাষের) পাইকারি দর ১৫৩ টাকা ৩৫ পয়সা ও খুচরা পর্যায়ে ১৮০ টাকা ৮৭ পয়সা; চাষের কাতল মাছ পাইকারি ৩০৩ টাকা ৯ পয়সা ও খুচরা ৩৫৩ টাকা ৫৯ পয়সা নির্ধারণ করেছে কৃষি বিপণন অধিদফতর। গরুর মাংসের পাইকারি দর ৬৩১ দশমিক ৬৯ টাকা ও খুচরা পর্যায়ে ৬৬৪ দশমিক ৩৯ টাকায় বিক্রি করার অনুরোধ জানিয়েছে অধিদফতর। ছাগলের মাংসের ক্ষেত্রে পাইকারি মূল্য ৯৯২ দশমকি ৫৮ টাকা ও খুচরা পর্যায়ে ১০০৩ টাকা ৫৬ পয়সায় বিক্রি করতে বলা হয়েছে অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে।

ব্রয়লার মুরগি পাইকারি ১৬২ টাকা ৬৯ পয়সা ও খুচরা পর্যায়ে ১৭৫ টাকা ও সোনালি মুরগি পাইকারি ২৫৬ টাকা ১০ পয়সা ও খুচরা পর্যায়ে ২৬২ টাকা; ডিম প্রতি পিস বিক্রয় মূল্য ১০ টাকা ৪৯ পয়সা ও পাইকারি দর ৯ টাকা ৬১ পয়সা নির্ধারণ করা হয়েছে।

কেজিপ্রতি দেশি পেঁয়াজের পাইকারি দাম ৫৩ টাকা ২০ পয়সা ও খুচরা নির্ধারণ করা হয়েছে ৬৫ টাকা; প্রতিকেজি দেশি রসুন পাইকারি ৯৪ টাকা ৬১ পয়সা ও খুচরা ১২০ টাকা ৮১ পয়সা; আমদানিকৃত আদা পাইকারি দর ১২০ টাকা ২৫ পয়সা ও খুচরা পর্যায়ে ১৮০ টাকা ২০ পয়সা নির্ধারণ করেছে অধিদফতর।

প্রতিকেজি শুকনো মরিচের পাইকারি পর্যায়ে ২৫৩ টাকা ২৬ পয়সা ও খুচরা পর্যায়ে ৩২৭ টাকা ৩৪ পয়সা; কেজি প্রতি কাঁচা মরিচ ৬০ টাকা ২০ পয়সা খুচরা ও পাইকারি পর্যায়ে ৪৫ টাকা ৪০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

প্রতি পিস বাঁধাকপি পাইকারি ২৩ টাকা ৪৫ পয়সা ও খুচরা পর্যায়ে ২৮ টাকা ৩০ পয়সা; প্রতি পিস ফুলকপি পাইকারি ২৪ টাকা ৫০ পয়সা ও খুচরা ২৯ টাকা ৬০ পয়সা নির্ধারণ করেছে কৃষি বিপণন অধিদফতর। পাশাপাশি খুচরা পর্যায়ে প্রতিকেজি বেগুন ৪৯ টাকা ৭৫ পয়সা ও সিম ৪৮ টাকা বেঁধে দেওয়া হয়েছে। প্রতিকেজি আলুর খুচরা মূল্য ২৮ দশমিক ৫৫ টাকা; টমেটো ৪০ দশমিক ২০ টাকা, মিষ্টি কুমড়া ২৩ দশমিক ৩৮ টাকা নির্ধারণ করেছে অধিদপ্তর।

প্রতিকেজি জাহেদি খেজুর খুচরা পর্যায়ে ১৮৫ দশমিক ০৭ টাকা; মোটা চিড়া ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। সাগর কলার হালি খুচরায় ২৯ দশমিক ৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া বেসনের খুচরা পর্যায়ে ১২১ দশমিক ৩০ টাকা বেঁধে দিয়েছে কৃষি বিপণন অধিদপ্তর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close