নিজস্ব প্রতিবেদক

  ০৫ মার্চ, ২০২১

কারাগারে মৃত্যুতে আইন বাতিলের দাবি ঠিক না : তথ্যমন্ত্রী

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কারাগারে কোনো মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি ঠিক না। ‘ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর ঘটনায় এই আইনটি বাতিলের দাবির বিষয়ে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকরা প্রশ্ন করলে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, কোনো আইনে যদি কেউ গ্রেপ্তার হয় এবং এরপর তিনি কারাগারে স্বাভাবিকভাবে বা কোনো রোগে মৃত্যুবরণ করেন তাহলে কী সেই আইন বাতিল করতে হবে, তাহলে তো দেশে সব আইনই বাতিল করার কথা উঠবে। অন্যান্য আইনেও মানুষ গ্রেপ্তার হয় এবং কারাগারে নানা কারণে মৃত্যু হয় তাহলে সেসব আইনও কি বাতিল করে দিতে হবে? এ প্রশ্ন রাখেন মন্ত্রী।

------
‘নাগরিক সমাজ’ প্রসঙ্গে ড. হাছান বলেন, তারা কয়েকজন নাগরিক এ আইন বাতিল করতে বলেছেন। দেশে আরো বহু নাগরিক আছেন। নাগরিক বলতে শুধু কয়েকজন যারা সব সময় প্রেস ক্লাবের সামনে দাঁড়িয়ে সরকারের বিরুদ্ধে বক্তৃতা করেন তাদের বুঝায় না, বাংলাদেশে সুশীল সমাজের আরো লাখ লাখ নাগরিক আছেন।

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট সব মানুষকে ডিজিটাল নিরাপত্তা দেওয়ার জন্য উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, যখন এই ডিজিটাল বিষয়টা ছিল না, তখন আইনের প্রয়োজন ছিল না। এখন যখন ডিজিটাল বিষয়টা আসছে, ডিজিটাল নিরাপত্তার বিষয়টাও আসছে। এ ধরনের আইন বিভিন্ন দেশে আছে, সেখানেও গ্রেপ্তার ও শাস্তি হচ্ছে। তবে এই আইনের যাতে অপপ্রয়োগ না হয় সেদিকে আমরা সতর্ক আছি এবং থাকব।

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close