আগরতলা প্রতিনিধি

  ০৫ মে, ২০১৯

২০ বাংলাদেশিকে ফেরত ভারতের

অবৈধভাবে ভারতে প্রবেশ করার অপরাধে সাজাপ্রাপ্ত ২০ বাংলাদেশিকে ফেরত পাঠাল ভারত। আসামের সুতারকান্দি সীমান্ত দিয়ে গতকাল শনিবার তাদের বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

কূটনৈতিক তৎপরতায় ভারত ও বাংলাদেশে ২০১৬ সালে বন্দি প্রত্যর্পণ শুরু হয়। ওই বছর আসাম থেকে ১০ বাংলাদেশি বন্দিকে দেশে ফেরত পাঠানো হয়। চলতি বছরের ১৯ জানুয়ারি আরো ২১ জনকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়। এরই ধারাবাহিকতায় শনিবার পাঠানো হলো আরো ২০ জনকে। অন্যদিকে বাংলাদেশি সন্দেহে আসামের ছয়টি কারাগারে অন্তত ১ হাজার মানুষ বন্দি রয়েছেন।

শনিবার ভারত যাদের ফেরত পাঠিয়েছে, তাদের মধ্যে একজন নারীও রয়েছেন। ফেরত আসা ব্যক্তিদের ১১ জনের বাড়ি সিলেট ও পাঁচজনের বাড়ি কিশোরগঞ্জে এবং বাকিদের বাড়ি কক্সবাজার, মৌলভীবাজার ও গোপালগঞ্জ অঞ্চলে বলে জানা গেছে। ওই ব্যক্তিদের মধ্যে পুরুষদের রাখা হয়েছিল আসামের শিলচরের বিদেশি বন্দিশালায় এবং নারীকে রাখা হয়েছিল কোকরাঝাড় বন্দিশালায়।

শনিবার সকাল ৮টার দিকে শিলচর বন্দিশালা থেকে ১৯ জন বাংলাদেশিকে নিয়ে আসাম পুলিশের বর্ডার উইং বাহিনী করিমগঞ্জে সুতারকান্দি পৌঁছায়।

সেখানে বিএসএফের হাতে তুলে দেওয়া হয় তাদের। অপরজনকেও আনা হয় করিমগঞ্জ থেকে। দুপুর ১২টার সময় তাদের প্রত্যর্পণ প্রক্রিয়া শুরু হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close