চট্টগ্রাম ব্যুরো

  ০২ জুলাই, ২০১৮

চট্টগ্রামে রাইফার মৃত্যু

চিকিৎসকদের ভূমিকার তদন্ত শুরু

চট্টগ্রাম নগরের বেসরকারি ম্যাক্স হাসপাতালের ‘ভুল চিকিৎসায়’ আড়াই বছরের শিশু রাইফা খানের মৃত্যুর ঘটনায় তদন্ত কাজ শুরু করেছে তদন্ত কমিটি। গতকাল রোববার সকালে তিন সদস্যের তদন্ত কমিটি সংশ্লিষ্টদের জবানবন্দি নিতে প্রথমে ম্যাক্স হাসপাতাল এবং পরে সাংবাদিক রুবেল খানের বাসায় যান। মৃত রাইফা খান দৈনিক সমকালের চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার রুবেল খানের একমাত্র মেয়ে।

তদন্ত দলের কাছে রুবেল খান জানান, রাইফাকে অ্যান্টিবায়োটিক না দিতে বারবার অনুরোধ করার পরও কর্তব্যরত চিকিৎসক তা আমলে নেননি। এ ছাড়া শিশু বিশেষজ্ঞ চিকিৎসক ডা. বিধান রায়কে ২ হাজার ২০০ টাকা ফি দেওয়া হলেও তিনি একবারও রাইফাকে ধরে দেখেননি। বরং নার্সের বিরোধিতার পরও রাইফাকে আবারও অ্যান্টিবায়োটিক ডোজ এবং ঘুমের ওষুধ দেওয়া হয়। তদন্ত দলের অবস্থানের সময় রুবেল খানের বাসায় যান চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি রুবেল খানকে সমবেদনা জানান। এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন মেয়র। এ সময় উপস্থিত সাংবাদিকদের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, চিকিৎসকদের অবহেলায় রাইফার মৃত্যুর অভিযোগ উঠেছে। তদন্ত দলকে নির্ভয়ে কাজ করার জন্য আমি অনুরোধ করেছি। প্রমাণ পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দলীয় বা আত্মীয়তার পরিচয়ে কেউ ছাড় পাবে না।

তদন্ত দলের প্রধান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, হাসপাতালের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি আমরা। এরপর সাংবাদিক রুবেল খান এবং তার স্ত্রীর জবানবন্দিও নেওয়া হয়েছে। রাইফাকে সঠিক চিকিৎসা দেওয়া হয়নি বলে রুবেল খান জানিয়েছেন। তিনি বলেন, প্রভাবমুক্ত থেকে তদন্ত করছি আমরা। ঘটনার সঙ্গে জড়িতদের বিচারের মুখোমুখি করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের আরো একটি তদন্ত দল ঘটনা তদন্তে চট্টগ্রাম আসছে।

এ সময় অন্যদের মধ্যে তদন্ত দলের সদস্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের প্রধান প্রফেসর ডা. প্রণব কুমার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক সবুর শুভ, জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার বিকেলে ঠান্ডা ও গলাব্যথাজনিত সমস্যায় শিশু রাইফাকে নগরীর ম্যাক্স হাসপাতালে নিয়ে যান সাংবাদিক রুবেল খান। শুক্রবার রাতে কর্তব্যরত চিকিৎসকের পরামর্শে একজন নার্স তাকে ইনজেকশন দিলে ক্রমশ নিস্তেজ হয়ে পড়ে রাইফা। রাত ১১টায় তার মৃত্যু হয়। ঘটনার পর দুই চিকিৎসক ও নার্সকে পুলিশ চকবাজার থানায় নিয়ে যায়। শনিবার ভোররাতে থানায় গিয়ে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রামের সাধারণ সম্পাদক ফয়সাল ইকবাল তাদের ছাড়িয়ে নিয়ে যায়। এ ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে স্বাস্থ্য বিভাগ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist