নিজস্ব প্রতিবেদক

  ১৬ জানুয়ারি, ২০১৮

ডিআইজি মিজানকে নিয়ে প্রশ্ন করায় বিরক্ত ডিএমপি কমিশনার

ডিআইজি মিজানুর রহমানকে নিয়ে সাংবাদিকদের প্রশ্নে বিরক্তি প্রকাশ করেছেন ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া। গতকাল সোমবার দুপুরে পুরান ঢাকার আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে অসহায়দের মধ্যে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকরা ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে প্রশ্ন করলে বিরক্তি প্রকাশ করেন তিনি। ডিএমপি কমিশনার বিরক্তির স্বরে বলেন, এ কথা অনেকবার বলেছি, আপনারা একটা কথা কেন বারবার জিজ্ঞাসা করেন, আমি জানি না। একটা কথা বারবার জিজ্ঞেস করার অর্থ আমি বুঝি না। আছাদুজ্জামান মিয় সাংবাদিকদের বলেন, আইনের ঊর্ধ্বে কেউ নয়, আমি বারবার এটা বলেছি। পুলিশ একটি পেশাদার বাহিনী। এখানে অন্যায়ভাবে কিছু করে, ক্ষমতার অপব্যবহার করে পার পাওয়ার কোনো সুযোগ নাই। আপনারা জানেন যে বিষয়টি আমাদের গোচরীভূত হওয়ার পরে স্বরাষ্ট্রমন্ত্রী ও ইন্সপেক্টর জেনারেল এ বিষয়ে অবহিত হয়েছেন। ডিআইজি মিজানের বিরুদ্ধে অভিযোগ তদন্তে অতিরিক্ত আইজিপি মঈনুর রহমান চৌধুরীর নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, তাদেরকে বলে দেওয়া হয়েছে এটা পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে, অনুসন্ধান করে, সব পক্ষের বক্তব্য নিয়ে একটি প্রতিবেদন দেওয়ার জন্য। প্রতিবেদনে যদি অসততা, ক্ষমতা বহির্ভূত, আইন বহির্ভূত কাজ প্রমাণিত হয়, অবশ্যই তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সাংবাদিকদের উদ্দেশে আছাদুজ্জামান মিয়া বলেন, আমরা বলব একটি ঘটনার নিরপেক্ষ এবং সুষ্ঠু তদন্ত করার সুযোগ আপনারা (সাংবাদিক) দেবেন। কিন্তু আপনারা একটি জিনিসকে বারবার এনে যদি একটি মিডিয়া ট্রায়াল করার চেষ্টা করেন বা একটি নিরপেক্ষ, ন্যায়নিষ্ঠ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যদি প্রভাব বিস্তারের চেষ্টা করেন, সেটাও ন্যায়বিচারের জন্য সঠিক হবে না বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি।

ঘরে স্ত্রী রেখে এক নারীকে জোর করে বিয়ের পর নির্যাতন চালানোর অভিযোগ উঠেছে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মিজানের বিরুদ্ধে। পুলিশ সপ্তাহের মধ্যে বিষয়টি প্রকাশে পেলে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। এরপর তাকে ডিএমপি থেকে প্রত্যাহার করে নেওয়া হয়। গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর ডিআইজি মিজান দুই সাংবাদিককে হুমকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে; সে বিষয়ে সাংবাদিকদের জিডিও থানা পুলিশ নিচ্ছে না বলে অভিযোগ।

ডিএমপি কমিশনার এ বিষয়ে বলেন, থানায় কেউ জিডি করতে গেলে জিডি নেওয়ার কথা। যদি কোনো কারণে জিডি না নেওয়া হয়, তার উপরস্থ স্তরে অভিযোগ করা যেতে পারে। সাংবাদিকদের কাছে ঘটনাটি শুনে আছাদুজ্জামান মিয়া বলেন, আমি পুলিশ কমিশনার, আমি তো কারো কাছ থেকে অভিযোগ পাইনি যে থানায় গিয়েছে, জিডি নেয়নি। আইজিপি অফিসেও এ ধরনের কোনো অভিযোগ দেওয়া হয়নি। পুলিশের পক্ষ থেকে শীতার্তদের সহায়তার দিকটি দেখিয়ে ডিএমপি কমিশনার বলেন, আমরা আপনাদের লোক। আমরা ব্রিটিশ বা পাকিস্তান আমলের অত্যাচারী পুলিশ না। আমরা জনবান্ধব পুলিশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist