reporterঅনলাইন ডেস্ক
  ১০ ডিসেম্বর, ২০২২

শীতের পুষ্টিকর সবজি

শীত আসে হরেক রকম সবজি নিয়ে। প্রতিটি সবজিতেই থাকে নিজস্ব পুষ্টিগুণ। যা আপনাকে দেবে পুষ্টিকর উপাদানের সঙ্গে যথাযথ তৃপ্তি। শীতের পুষ্টিকর সবজি নিয়েই আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

চিকুমড়ো

উপকরণ : মিষ্টিকুমড়ো ২০ টুকরো, ছোট চিংড়ি ২ মুঠো, পেঁয়াজ কুঁচি ২টি, টমেটো ফালি ১টি, কাঁচামরিচ ৫টি, ধনেপাতা কুঁচি ২ মুঠো, তেল ৫ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা চামচ, জিরে গুঁড়া ও হলুদ ১/২ চা চামচ করে, পানি ১ লিটার ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ ভেজে সব উপকরণ একত্রে দিয়ে কুমড়ো নরম ও ঝোল শুকিয়ে এলেই খেতে অপূর্ব চিকুমড়ো কুমড়ো তৈরি।

বি:দ্র: মিষ্টিকুমড়ো ভিটামিন, খনিজ পদার্থ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ক্যানসারের ঝুঁকি কমায়। চোখের জ্যোতি রক্ষা করে, চর্ম ও হৃৎপি- সুস্থ রাখে এবং দেহের ওজন কমায়।

মূলাচ

উপকরণ : বড় মুলা ১টি কাটা, চনার ডাল ৪ মুঠ (সেদ্ধ করা), রসুন কুঁচি ২টি, কাঁচামরিচ গোটা ৫টি, ধনেপাতা কুঁচি ২ মুঠ, টমেটো কুঁচি ১টি, তেল ৪ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা চামচ, ধনে-হলুদ গুঁড়া ১/২ চা চামচ করে, পানি ১ লিটার ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ ভেজে সব উপকরণ একত্রে দিয়ে মুলা সেদ্ধ ও ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলেই মুলার তরকারি তৈরি।

বি:দ্র: মুলা জন্ডিস, মূত্রনালির রোগ, হাড়ের বাত, শ্বাস-প্রশ্বাসজনিত রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে, ত্বক, ডায়াবেটিস, ওজন কমানোর ক্ষেত্রে ভালো, ক্যানসার প্রতিরোধ ও শরীরের অনাক্রম্যতা জোরদার করে। তবে পাথুরি রোগী ও প্রসূতিরা এই সবজি খাওয়া থেকে বিরত থাকুন।

ডিমাউ

উপকরণ : বড় কদুর অর্ধেক/২০ টুকরা, ফেটানো ডিম ২টি বড়, রসুন কোয়া কুঁচি ২টি, কাঁটা পেঁয়াজ ১টি, কাঁচামরিচ গোটা ৫টি, ধনেপাতা কুঁচি ২ মুঠ, তেল ৫ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়াও হলুদ ১/২ চা চামচ করে, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে কদু নরম ও ঝোল শুকিয়ে এলেই খেতে দারুণ ডিম কদুর তরকারি তৈরি।

বি:দ্র: কদু দেহের ওজন কমায়, হজমে সহায়তা, কোষ্ঠকাঠিন্য দূর, প্রস্রাব সমস্যায় শীতল প্রভাব যুক্ত করে, ঘুমের ব্যাথি দূর, পানি স্বল্পতাপূরণ, হৃৎপি- ভালো রাখে ও যকৃতের প্রদাহ কমায়।

চাপদ তরকারি

উপকরণ : ফুলকপি, বাঁধাকপি, গাজর, শালগম কাঁটা প্রতিটি হাতের ২ মুঠ করে, রসুন কোয়া কুঁচি ২টি আদা কুঁচি ১ টুকরো, কাঁচামরিচ

গোটা ৫টি, ধনেপাতা কুঁচি ২ মুঠো, তেল ৬ টেবিল চামচ, হলুদ ১ চিমটি, কালি জিরা

আধা চা চামচ, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে সবজি সেদ্ধ ও ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলেই দারুন স্বাদের মিশালি তরকারি তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close