reporterঅনলাইন ডেস্ক
  ০৮ মে, ২০২৪

মালদ্বীপ থেকে অর্ধেকেরও বেশি সেনা সরিয়েছে ভারত

ছবি : সংগৃহীত

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর আলটিমেটামের পর দেশটি থেকে অর্ধেকের বেশি সৈন্য সরিয়ে নিয়েছে ভারত। মালদ্বীপ কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মালদ্বীপের ভারতের ৮৯ জন সেনা রয়েছে জানিয়ে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, এর মধ্যে ৫১ জন গত সোমবার দেশটি ছেড়েছেন বলে জানিয়ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র হিনা ওয়ালিদ। তিনি বলেন, মালদ্বীপে থাকা সব সেনাকে ১০ মের মধ্যে চলে যেতে বলা হয়েছে।

ভারতবিরোধী এবং চীনপন্থী হিসেবে পরিচিত মোহামেদ মুইজ্জু গত বছর ক্ষমতায় বসার পরই মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরিয়ে নেওয়ার নির্দেশ দেন। গত মাসে মালদ্বীপে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে প্রেসিডেন্ট মুইজ্জুর দল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। এতে তার ক্ষমতা আরও পাকাপোক্ত হয়।

মূলত মুইজ্জু দেশ থেকে ভারতীয় সেনাদের প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী প্রচার চালান। নির্বাচনে ভারতবিরোধী অবস্থানের কারণে জনসাধারণের বিপুল সমর্থন পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। মুইজ্জু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ভারত ও মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটে। অন্য দিকে চীনের সঙ্গে সম্পর্কের উন্নতি হয়।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,মালদ্বীপ,ভারতীয় সেনা,মুইজ্জু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close