তানজিন তিপিয়া

  ১৭ জুলাই, ২০২১

ঈদের রকমারি মিষ্টান্ন

কদিন পরেই অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল আজহা। যাকে আমরা কোরবানির ঈদ বলে থাকি। এই ঈদের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে গরু/মহিষ/ছাগল জবাই। আর মুমিনের সুন্নাহ পালিত হয় রান্না করা কোরবানির মাংস খাওয়ার মাধ্যমে। তবে নানা ধরনের মিষ্টান্নও ঈদের অন্যতম একটি আকর্ষণ, যা ঘরেই তৈরি করা সম্ভব। মিষ্টান্নের এমন কয়েকটি রেসিপি নিয়ে আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী

পোড়া চিলুয়া

উপকরণ : সুজি দেড় কাপ (হালকা ভাজা), একটি নারকেল কোরানো, চিনি দুই কাপ, এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারুচিনি একটি করে, লবণ এক চিমটি, পোড়া চিনি, পানি তিন কাপ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে পোড়া চিনির পাত্রে দিয়ে নাড়তে থাকুন। শুকিয়ে এলে ঘি মাখা পাত্রে ঢেলে দিলেই তৈরি। গরম-ঠান্ডা দুভাবেই খেতে পারবেন।

পোড়া চিনি : একটি বড় কড়াইতে শুকনো অবস্থায় আট টেবিল চামচ চিনি দিয়ে হালকা আঁচে পাত্রটি নেড়েচেড়ে চিনি গলিয়ে নিন। তারপর লাল রং এলেই পোড়া চিনি তৈরি।

ফলাদিয়া

উপকরণ : দুই লিটার তরল দুধ, ডিমের কুসুম ফেটানো ছয়টি, গুঁড়ো দুধ দুই কাপ, চিনি ১৫ টেবিল চামচ, লবণ দুই চিমটি।

প্রস্তুত প্রণালি : তরল দুধে গুঁড়ো দুধ মিশিয়ে ফুটিয়ে নিন। ফেটানো ডিমে অল্প গরম দুধ মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে দুধে ঢেলে দিন। তারপর ৫ মিনিট মাঝারি আঁচে নাড়তে থাকুন। ঘন, দুধেল, মোলায়েম মিশ্রণটি ঠান্ডা করে ফল কেটে সাজিয়ে দিলেই ফলাদিয়া একদম তৈরি।

জালা কেক

উপকরণ : ময়দা, চিনি দুই কাপ করে, তেল এক আধা কাপ, ডিম ৯টি, খাবার সোডা আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স পাঁচ ফোঁটা, চকলেট চিপস দুই মুঠো, কোকো পাউডার পাঁচ টেবিল চামচ, হুইপ ক্রিম আর চকলেট ক্রিম সাজাতে।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ মাখিয়ে পছন্দমতো পাত্রে বেক করলেই জালা কেক তৈরি। পাত্রে অবশ্যই তেল মেখে ক্যালেন্ডারের পাতা দিতে হবে নতুবা কেক তোলায় লেগে যাবে।

বেক পদ্ধতি : ঢাকনাসহ বড় ছেচপান অথবা ডেকচিতে একটি টেবিল স্ট্যান্ড বসিয়ে চুলোর জ্বাল বাড়িয়ে প্রিহিট করুন। কেকের পাত্রটি বসিয়ে ডেকচির ঢাকনাটি মোটা তোয়ালে দিয়ে বেঁধে দিন। আঁচ বাড়িয়ে প্রথমে ৫ মিনিট, তারপর মাঝারি আঁচে ২৫ মিনিট শেষে চুলোর আঁচ একটু কমিয়ে আধঘণ্টা রাখুন। বাকি সব কেক ঠিক এভাবেই বানাবেন। অবশ্যই পাত্রের ভেতর তেল মেখে, ক্যালেন্ডারের পাতা বসিয়ে আর ওভেনের ক্ষেত্রে ৩৫০ ফারেনহাইট প্রিহিট করে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪৫-৫০ মিনিট রাখুন।

অ্যাপেলাদ

উপকরণ : দুটি সবুজ অ্যাপেল কুচি, ধনেপাতা কুচি এক মুঠো, ভিনেগার এক টেবিল চামচ, আখের চিনি এক চা চামচ, কাঁচামরিচ কুচি একটি, কালো গোলমরিচ হামিদিস্তার দাটি দিয়ে থেঁতো করা তিনটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই অ্যাপেলাদ

তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close