রান্নাবান্না ডেস্ক

  ০৩ মে, ২০২০

রোজায় সাহরি ও ইফতারে যা খাবেন

এবার করোনাভাইরাসের ভয়াবহতার মধ্যেই রোজা পালন করতে হচ্ছে। আর এ বরকতময় মাসে নিজেকে সুস্থ রাখতে চাইলে সাহরি ও ইফতারে পুষ্টিকর খাবার খেতে হবে। এবারের রোজা হচ্ছে প্রচ- গরমের সময়ে। তাই শরীরকে হাইড্রেট রাখতে প্রচুর পানি, মৌসুমি ফল ও সবজির জুস বা এ ধরনের তরল, ঠা-া খাবার ও আঁশজাতীয় খাবার রাখতে হবে খাদ্য তালিকায়। অতিরিক্ত চিনিযুক্ত জুস বা খাবার না খেয়ে প্রাকৃতিক খাবার থেকে এনার্জি নেওয়াই ভালো। রোজায় সাহরিতে মাংস ও ডিম খাওয়া সুবিধাজনক। এই সময়টাতে ঘন ডাল খাওয়া যেতে পারে। এছাড়া ছোট-বড় সবার জন্যই এক কাপ দুধ খাওয়া উচিত। কারণ খাবারে চাহিদামতো প্রোটিন বা আমিষ না থাকলে শরীরে শক্তির ঘাটতি দেখা দেবে।

ইফতারের তাজা ফল বেশি খেতে হবে। শরবত বা ডাবের পানি, কাঁচা ছোলা, কম তেলে ভাজা ছোলা, পেঁয়াজু, বেগুনি অথবা আলুর চপ বা যেকোনো একটি। তেলে ভাজা মুড়ি অথবা চিড়া এবং ফল খাওয়া যেতে পারে। সংকটময় এ সময়ে রোজায় সুস্থ থাকতে ভাজাপোড়া খাবার নয়, মাছ ডাল ভাত আদর্শ খাবার। ভোররাতে গরুর মাংস এড়িয়ে মুরগি খেলে ভালো হবে। তবে শাকসবজি ও ডাল শরীরের জন্য ভালো হবে।

খাবার কীভাবে খাবেন?

ধীরে ভালো করে চিবিয়ে খেতে হবে। ইফতারির শুরুতেই পানি শরীরের জন্য উপকারী। পাশাপাশি খেজুর খেতে হবে। যা শরীরে শক্তি জোগান দেবে।

খাবার ও জীবনাচরণ ঠিক রাখা

শুধু খাবারই নয় বরং এর পাশাপাশি প্রয়োজন পর্যাপ্ত ঘুম। ইফতারের পর বা সাহরির পর ধূমপান থেকেও বিরত থাকা উচিত।

ওষুধ সেবন

যারা দুর্বলতা, ক্লান্তি, অ্যাসিটিডি, ডায়াবেটিস, হৃদরোগ বা কিডনি জটিলতায় ভুগছেন তাদের অবশ্যই সতর্ক থাকতে হবে। যেকোনো সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close