চট্টগ্রাম ব্যুরো

  ১৮ নভেম্বর, ২০১৭

বিনামূল্যে সেবা দিতে চট্টগ্রামে অরবিসের ‘উড়ন্ত চক্ষু হাসপাতাল’

বিনামূল্যে সেবা দিতে বিশ্বের একমাত্র উড়ন্ত চক্ষু হাসপাতাল এসেছে চট্টগ্রামে। আগামীকাল রোববার থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থান করে চক্ষু রোগীদের বিনামূল্যে সেবা ও চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে এটি। গত বৃহস্পতিবার বেলা আড়াইটায় বিশেষায়িত বিমানটি চট্টগ্রাম আসে। গতকাল শুক্রবার দুপুরে চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ইমরান সেমিনার হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য উপস্থাপন করেন হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন।

অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আমন্ত্রণ এবং ন্যাশনাল আই কেয়ার ও চট্টগ্রাম চক্ষু হাসপাতালের সার্বিক সহযোগিতায় হাসপাতালটি দেশে শম বারের মতো এবং চট্টগ্রামে চতুর্থবারের মতে সেবা দিতে আসছে। এবার আটটি বিভাগে ৩১৫ জন চক্ষু বিশেষজ্ঞ, নার্স ও বায়োমেডিক্যাল টেকনেশিয়ানকে প্রশিক্ষণ দেবে অরবিস। এ ছাড়া পাহাড়তলী চক্ষু হাসপাতালের মাধ্যমে চিহ্নিত ২০০ জনের চক্ষু পরীক্ষা ও ১২০ জন রোগীর চোখের অস্ত্রোপচারের মাধ্যমে শিক্ষা ওেয়া হবে।

তিনি বলেন, অরবিস ইন্টারন্যাশনালের আত্মপ্রকাশের তিন বছরের মধ্যে ১৯৮৫ সালে প্রথম বাংলাদেশে আসে। সর্বশেষ এটি এসেছিল ২০০৯ সালে। ১৯৮২ সাল থেকে অরবিস ২৩ মিলিয়ন মানুষকে চক্ষুসেবা দিয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন অরবিস ইন্টারন্যাশনালের গ্লোবাল মেডিক্যাল ডিরেক্টর ডা. জনাথন লর্ড, ফ্লাইং আই হসপিটালের ডিরেক্টর জে বার্গিজ ও কান্ট্রি ডিরেক্টর ডা. মুনীর আহমেদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist