সিরাজগঞ্জ প্রতিনিধি

  ১৬ এপ্রিল, ২০২৪

সিরাজগঞ্জে শত বছরের চড়ক মেলা

চৈত্র সংক্রান্তি উপলক্ষে সিরাজগঞ্জে ঘুড়কা মহাশ্মশানে সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব জেলার শত বছরের চড়ক পূজা ও মেলা অনুষ্ঠিত হয়েছে। সনাতন ধর্মালম্বীদের শাস্ত্র মতে বেশকিছু আনুষ্ঠানিকতার পর গত শনিবার পৌর শহরের ঘুড়কা মহাশ্মশানে সকালে পূজা ও মেলা শুরু হয়। বিকেলে ঘোড়ানো হয় চড়ক গাছ। এছাড়া কালী নাচ, ফুল ভাঙ্গা, হাজরা ছাড়াসহ আরও অনেক আনুষ্ঠানিকতা হয় এ পূজাকে ঘিরে।

প্রতিবছরেই চড়ক পূজা ও মেলাকে কেন্দ্র করে সনাতন ধর্মালম্বী হিন্দু সম্প্রদায়ের মানুষের মধ্যে বিরাজ করে উৎসবের আমেজ। জেলা শহর সহ উপজেলার বিভিন্ন এলাকা থেকে ভক্তরা এ পূজা ও মেলা দেখতে আসেন।

এর আগে, গত ২২ চৈত্র সন্ধ্যায় পাঠ ঠাকুরের পাটে ধুপ দেওয়ার মাধ্যমে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। চৈত্র মাসের শেষ দিন মেলা বসে ও পূঁজা অনুষ্ঠিত হয়। প্রায় ১৩ হাত লম্বা চড়ক গাছ পুকুর থেকে তুলে রাখা হয় ঘুড়কা মহাশ্মশান কালিমন্দির প্রাঙ্গণে। বিশ্ব শান্তি কামনায় ও মঙ্গলার্থে পূজারী ও ভক্তরা ফুল, দুধ, চিনি দিয়ে চড়ক গাছে পূজা দেন। পরে আনুষ্ঠানিকভাবে ঘোড়ানো হয় চড়ক গাছ।

ঘুড়কা মহাশ্মশান কালিমন্দির কমিটির সাধারণ সম্পাদক সনজয় সাহা জানান, চড়ক পূজা ও মেলা উৎসব এবার যথাযথভাবে উদযাপন করা হচ্ছে।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্যপরিষদ সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. সুকুমার চন্দ্র দাস বলেন, জেলার বিভিন্ন স্থানে চড়ক পূজা অনুষ্ঠিত হলেও সিরাজগঞ্জে ঘুড়কা মহাশ্মশানে চড়ক পূজা ও মেলা চলছে প্রায় শত বছর ধরে। কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির উদেষ্টামণ্ডলীর সদস্য অ্যাড. বিমল কুমার দাস জানায়, প্রধানমন্ত্রী অসাম্প্রদায়িক চেতনার জলন্ত উদাহরণ এই চৈত্র সংক্রান্তি উৎসব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close