রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি

  ২৮ মার্চ, ২০২৪

চট্টগ্রামের রাউজান

৪৪ বছর পর স্বাস্থ্যকেন্দ্র পেল অপারেশন থিয়েটার

চট্টগ্রামের রাউজান উপজেলা স্বাস্থ্যকেন্দ্র প্রতিষ্ঠার ৪৪ বছর পর চালু করা হয়েছে অপারেশন থিয়েটার। গত ২৬ মার্চ মঙ্গলবার এটি উদ্বোধন করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। উদ্বোধনের পর পর এখানে আসা এক গর্ভবর্তি মা’র সফল অপারেশন হয়। মা-বাচ্চা উভয়ে সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

জানা গেছে, স্থানীয় সরকার বিভাগের উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি)’র উপ-প্রকল্পের অধীনে ১১ লাখ ৩৫ হাজার ৯০৪ টাকা ব্যয়ে এখানে অপারেশন থিয়টার স্থাপন করা হয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন করেছে রাউজান উপজেলা পরিষদ। প্রকল্পে অর্থায়ন করেছে বাংলাদেশ সরকার ও জাইকা।

হাসপাতাল সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৮০ সালে ৩১ শয্যার রাউজান উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে সেবাদান কার্যক্রম শুরু করে। তবে পূর্ণাঙ্গ অপারেশন থিয়টার ছিল না। ২০১৫ সালে এটিকে ৫০ শয্যায় উন্নিত করা হয়েছিল। বর্তমানে এখানে চালু আছে বহিঃবিভাগ, অন্তঃবিভাগ, জরুরি বিভাগ, প্রসুতি বিভাগ, ল্যাবরেটরি, এক্স রে, ই সিজি, আলট্রাসনোগ্রাফি বিভাগ, দন্ত বিভাগ। আধুনিক চিকিৎসা সরঞ্জাম দিয়ে এসব বিভাগে রোগিদের সেবা দেয়া হয় বলে জানান চিকিৎসকগণ। তবে এতদিন এখানে অপারেশন থিয়টার না থাকায় বিশেষ প্রয়োজনে প্রসুতি মা দের অন্যত্র নিয়ে অপারেশন করাতে হতো।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুমন ধর জানান, এখানে অপারেশন থিয়টার চালু করার মাধ্যমে স্বাস্থ্য কেন্দ্রটি আরো সমৃদ্ধ হয়েছে। এখন প্রসুতি মাদের জন্য এই অপারেশন থিয়টার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন স্বাস্থ্য কেন্দ্রের প্রধান ডা. সুমন ধর। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, পৌরসভার মেয়র জমির

উদ্দিন পারভেজ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিদুয়ানুল ইসলাম, থানার ওসি জাহিদ হোসেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close