মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি

  ১৭ জানুয়ারি, ২০২৪

মোরেলগঞ্জে পলিথিনে সয়লাব, নেই প্রশাসনিক তৎপরতা

বাগেরহাটের মোরেলগঞ্জের হাটবাজারগুলোতে নিষিদ্ধ পলিথিনে ছেয়ে গেছে। অবাধে বিক্রি ও ব্যবহার হচ্ছে এই নিষিদ্ধ পলিথিন। সব ব্যবসা প্রতিষ্ঠানে পণ্যসামগ্রীর সঙ্গে দেওয়া হচ্ছে এই পলি ব্যাগ। ফলে রাস্তাঘাট নদী-নালা ড্রেন সবকিছুইতেই পলিথিনের আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে পড়েছে।

জানা যায়, উপজেলার ইউনিয়নগুলোতে ছোট বড় মিলিয়ে অর্ধ শতাধিক হাটবাজার রয়েছে। এছাড়া রাস্তার পাশে গড়ে ওঠা দোকানসমূহে পণ্যসামগ্রী কেনাবেচার সঙ্গে পলিথিনের ব্যাগ দেওয়ায় এর ব্যবহার বেড়েই চলছে। অনায়াসে এসব নিষিদ্ধ পলিথিন ব্যবহার করা হলেও নেই কোনো প্রশাসনিক তৎপরতা। মোরেলগঞ্জ পৌর সদর বাজার, সন্ন্যাসী, খাউলিয়া, পল্লীমঙ্গল, গুলিশাখালী, আমতলী, তেতুলবাড়িয়া, ফুলহাতা, বহরবুনিয়া, পাঁচগাও, সোনাখালী, কালিকা বাড়ি নব্বইরশি বাসস্ট্যান্ডসহ বিভিন্ন গ্রাম গঞ্জের হাটবাজার ও ছোট-বড় স্থানে হরহামেশায় বিক্রি হচ্ছে এসব নিষিদ্ধ পলিথিন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০২ সালের ৮ এপ্রিল সরকারি এক সিদ্ধান্তে সব পলিথিনের উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ প্রদর্শন, মজুদ, বিতরণ, বাণিজ্যিক উদ্দেশ্য পরিবহন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়। কিন্তু প্রজ্ঞাপন জারির পরও আইনি প্রয়োগ না থাকায় মোরেলগঞ্জ পৌরসদর বাজারসহ উপজেলার সবখানেই প্রকাশ্যে পলিথিনের তৈরি ব্যাগের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

একাধিক ব্যবসায়ী জানান, এখন আর ক্রেতারা ব্যাগ নিয়ে বাজারে আসে না তাই বেচাকেনার স্বার্থে পলিথিনের ব্যাগ দিতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শর্মি রায় বলেন, পলিথিন পরিবেশের জন্য হুমকিস্বরূপ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close