সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ২২ জানুয়ারি, ২০২০

উল্লাপাড়ায় অগভীর নলকূপ চালাতে নিতে হচ্ছে লাইসেন্স

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কৃষিতে সেচকাজে ব্যবহৃত অগভীর নলকূপে মালিকদের লাইসেন্স করতে হচ্ছে। কৃষিকাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিধিমালা (সেচনীতিমালা) বাস্তবায়নে এ উদ্যোগ নেওয়া হয়েছে। স্থানীয় উপজেলা সেচ কমিটি থেকে এ বিধিমালা বাস্তবায়নে লাইসেন্স দেওয়া হচ্ছে। লাইসেন্স পেতে কৃষকরা বিধি মোতাবেক আবেদন করছেন। আবেদনপত্র জমা দিতে উপজেলা অফিসে প্রতিদিন ভিড় করছেন কৃষকরা।

ইউএনও অফিস সূত্রে জানা গেছে, গত বছরের ডিসেম্বর থেকে অগভীর নলকূপের মালিকদের কাছ থেকে স্থানীয় উপজেলা সেচ কমিটি বরাবর আবেদন করার আহ্বান জানানো হয়। এ সেচ কমিটির সভাপতি হলেন উপজেলা নির্বাহী অফিসার এবং সদস্যসচিব বিএডিসির সেচ বিভাগের সহকারী প্রকৌশলী। প্রতিটি আবেদন ফি ২০০ টাকা। গতকাল সোমবার পর্যন্ত মোট ১ হাজার ৪৯৪টি আবেদনপত্র জমা হয়েছে।

জানা গেছে, উপজেলায় কৃষি জমিতে পানি সেচে ১শ’ ১৪টি গভীর নলকুপ এবং বিদ্যুৎ ও ডিজেল চালিত মিলে প্রায় সাড়ে ৪ হাজার অগভীর নলকুপ রয়েছে। সরেজমিনে দেখা গেছে, অনেক মাঠেই একেবারে পাশাপাশিতে অগভীর নলকুপ স্থাপন করা আছে।

কমিটির সদস্য সচিব বিএডিসি’র উল্লাপাড়া জোনের সহকারী প্রকৌশলী (ক্ষুদ্রসেচ) মো. আসফুজজ্জামান জানান, বিগত বছরের ফেব্রুয়ারি মাসের আগ পর্যন্ত অগভীর নলকুপের লাইসেন্স পেতে ৩শ’ ৮০টি আবেদন পত্র জমা হয়। এর পর মার্চ থেকে নভেম্বর পর্যন্ত আবেদন পত্র নেওয়া বন্ধ থাকে। এসব আবেদনপত্র মাঠ পর্যায়ে তদন্ত করা হয়েছে। তদন্ত শেষে উপজেলা সেচ কমিটিতে অগভীর নলকুপের লাইসেন্স দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। সে মোতাবেক সেচ কমিটি থেকে আবেদনকারীদের লাইসেন্স দেওয়া হচ্ছে। প্রতিটি লাইসেন্স ফি ১ হাজার টাকা। আর সপ্তাহ দু’য়েক পর থেকেই ইরি-বোরো ধান আবাদ শুরু হবে। বছরের প্রধান আবাদ ইরি-বোরো ধান জমিতে পানি সেচে গভীর ও অগভীর নলকুপগুলো চালু হবে। তিনি আরো জানান, নতুন প্রতিটি আবেদন বিষয়ে মাঠ পর্যায়ে তদন্ত করা হবে। এতে দীর্ঘদিন সময় লাগবে। এবারের ইরি ধান আবাদ মৌসুমে কৃষকেরা লাইসেন্স ছাড়াই সেচ মেশিন চালাতে পারবে।

উপজেলা সেচ কমিটির সভাপতি ইউএনও মো. আরিফুজ্জামান জানান, কৃষি কাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিধিমালা (সেচ নীতিমালা) বাস্তবায়নে লাইসেন্স করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। আগের আবেদন পত্রগুলো তদন্তের মাধ্যমে লাইসেন্স দেওয়া হচ্ছে। নতুন আবেদনগুলোও তদন্ত করে লাইসেন্স দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close