কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

  ০৩ মে, ২০২৪

সেতু নির্মাণ বন্ধ ৮ মাস ঝুঁকি নিয়ে পারাপার

সাতক্ষীরার কলারোয়ার বেত্রবতী সেতু নির্মাণকাজ শুরু হয়েও প্রায় ৮ মাস ধরে বন্ধ আছে। জরাজীর্ণ সেতু দিয়ে ঝুঁকির মধ্যে চলাচল করছে ভারী যানবাহন, পথচারীসহ সব ধরনের বাহন। তবে ভূমি অধিগ্রহণ সম্পন্ন হতে নির্ধাধিত সময়ের চেয়ে বেশি সময় লেগে ছিল। তাই নির্মাণকাজ নির্দিষ্ট সময়ে কাজ শেষ করতে পারবে না বলে ঠিকাদারি প্রতিষ্ঠান তা বন্ধ করে দেয় জানা গেছে।

সাতক্ষীরা সড়ক ও জনপদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছরের আগস্টে সাতক্ষীরা সড়ক ও জনপদ অধিদপ্তরের ব্যবস্থাপনায় বেত্রবতী সেতু সংলগ্ন জমি অধিগ্রহণে জমির দখল সীমানা নির্ধারণ করা হয়। কলারোয়া পৌরসভাধীন ঝিকরা ও মুরারীকাটি মৌজার আওতায় সেতুর অ্যাপ্রোচ সড়ক নির্মাণে সরকারিভাবে জমি অধিগ্রহণ করা হয়। গত বছরের ২৩ আগস্ট সাতক্ষীরা জেলা প্রশাসনের ভূমি অধিকরণ কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কৃষ্ণা রায়ের নেতৃত্বে ভূমি অধিকরণকাজ সম্পন্ন হয়। সেতুর পশ্চিম ও পূর্ব পাশের সকল স্থাপনা ভাঙাও হয়ে যায়। সব বাধা দূর হওয়া অবস্থায় ঠিকাদারি প্রতিষ্ঠানের অনীহায় ফের বন্ধ হয়ে যায় নির্মাণ। ভূমি অধিগ্রহণ সম্পন্ন হতে নির্ধাধিত সময়ের চেয়ে ১২০ দিনের মতো বেশি সময় লাগে ছিল। তাই নির্মাণকাজ নির্দিষ্ট সময়ে শেষ করতে পারবে না বলে কাজ শুরু করেও ঠিকাদারি প্রতিষ্ঠান তা বন্ধ করে দেয়।

স্থানীয় বাসিন্দা শাহীনুর রহমান, ফাহিম হোসেনসহ কয়েকজন জানান, জেলার তালা ও যশোরের কেশবপুর, মনিরামপুর, ঝিকরগাছা, শার্শা উপজেলাবাসী ওই সেতু দিয়ে যাতায়াত করেন।

মোজাহাজার এন্টারপ্রাইজের দায়িত্বরত মারুফ হোসেন জানান, নির্মাণ কাজের দরপত্রের নির্ধারিত মূল্যের চেয়ে বর্তমান বাজারে নির্মাণ সামগ্রীর মূল্য বেশি হওয়ায় সেতু নির্মাণ কাজ বাতিল চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন জানায় ঠিকাদারি প্রতিষ্ঠানটি। নির্মাণ কাজের জন্য আনা সকল মালপত্র নদীর তীর থেকে সরিয়েও নেওয়া হয়েছে।

সাতক্ষীরা সড়ক ও জনপদ অধিদপ্তরের (সওজ) নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আনোয়ার পারভেজ জানান, সড়ক ও জনপদ অধিদপ্তর আশা করছে এই ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে কাজটি শুরুর চেষ্টা প্রক্রিয়াধীন।

কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কৃষ্ণা রায় বলেন, ‘এটি মূলত রোডস অ্যান্ড হাইওয়ের বিষয়। শুনেছি তারা রি-টেন্ডার করেছে। আশা আছে দ্রুত কাজ শুরু হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close