কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

  ০৯ ডিসেম্বর, ২০১৮

কলাপাড়ায় সাত বীরশ্রেষ্ঠের নামে ৭টি পাঠাগার প্রতিষ্ঠা

কোমলমতি শিক্ষার্থীদের মাঝে পাঠাভ্যাস গড়ে তোলা, সৃজনশীল কাজে সম্পৃক্তাসহ নেতৃত্ব বিকাশের জন্য জাতির সূর্য সন্তান সাত বীরশ্রেষ্ঠের নামে সাতটি পাঠাগার প্রতিষ্ঠা করা হয়েছে। মহান বিজয়ের মাসে উপজেলার বিভিন্ন ইউনিয়নের সাতটি প্রাথমিক বিদ্যালয়ে এসব পাঠাগার প্রতিষ্ঠা করে বেসরকারী উন্নয়ন সংস্থা আভাস।

আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা একশন এইড বাংলাদেশের আর্থিক সহায়তায় কলাপাড়ার চম্পাপুরের বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য পাটুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব পাটুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, লালুয়া হাটখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চান্দু পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিন ডাবলুগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাজী কান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব পাঠাগার প্রতিষ্ঠা করা হয়।

স্কুল ভিত্তিক এসব পাঠাগার পরিচালনার জন্য দুই দিনব্যাপী প্রশিক্ষনের আয়োজন করে একশন এইড বাংলাদেশ ও আভাস। প্রশিক্ষনে সাতটি বিদ্যালয়ে ১৪জন শিক্ষক শিক্ষিকাসহ মোট ২০জন অংশ গ্রহন করে। গত শুক্রবার দিনব্যাপী কলাপাড়া অফিসার্স ক্লাব মিলনায়তনে শিশু সুরক্ষা, শিশু বান্ধব শিক্ষা পরিবেশ ও বিদ্যালয় সজ্জা বিষয়ে হাতে কলমে এ প্রশিক্ষন দেওয়া হয়। প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষন প্রদান করেন একশন এইড বাংলাদেশ’র স্পন্সরশীপ ম্যানেজার মনিকা বিশ্বাস।

পরে প্রশিক্ষন গ্রহনকারী প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকদের হাতে পাঠাগারের জন্য বুক সেলফ ও শিশুতোষ নানা বই তুলে দেন আভাসের নির্বাহি পরিচালক রহিমা সুলতানা কাজল। এ সময় অন্যদের মধ্যে উপিস্থত ছিলেন কলাপাড়া প্রেস ক্লাব সভাপতি মেজাব উদ্দিন মাননু, ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচীর সহকারী পরিচালক আসাদ-উদ-জামান, আভাসের প্রকল্প ব্যবস্থাপক মনিরুল ইসলাম প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close