নিজস্ব প্রতিবেদক

  ২৮ ফেব্রুয়ারি, ২০১৮

জাতীয় পরিকল্পনা প্রণয়নে নারীদের মতামতকে গুরুত্ব দেয়ার দাবি

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার আলোকে বাংলাদেশ সরকার কর্তৃক নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ক জাতীয় পরিকল্পনা প্রণয়নে নারীদের মতামতকে গুরুত্ব দেয়ার দাবি জানিয়েছেন নারীনেত্রীরা।

গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এবং ২১টি নারী সংগঠনের সমন্বিত জোট ‘শান্তি ও স¤প্রীতিতে নারী’।

বিএনপিএসের নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সভাপতিত্বে এতে মূল বক্তব্য উপস্থাপন করেন বিএনপিএসের উপপরিচালক শাহনাজ সুমী।

রোকেয়া কবীর বলেন, পৃথিবীব্যাপী নানা ধরনের সহিংসতা বাড়ছে। মানুষ কোথাও জাতিগত সহিংসতার শিকার হচ্ছে, কোথাও ধর্মীয় সহিংসতার শিকার হচ্ছে। এসব সহিংসতার কারণে বেশি দুর্ভোগের শিকার হচ্ছে নারী ও শিশু। প্রাকৃতিক দুর্যোগ বা পারিবারিক সহিংসতার শিকারও হচ্ছে নারী ও শিশুরা।

তিনি আরও বলেন, একটি সহিংসতামুক্ত সমাজ ও পৃথিবী গড়তে নারীরাও বিভিন্নভাবে ভ‚মিকাও রেখে চলেছেন।

বাংলাদেশে শান্তি ও স¤প্রীতি প্রতিষ্ঠায় পারিবারিক নির্যাতন বন্ধে এবং সমাজে উগ্র মতবাদের বিস্তার রোধে যারা কেন্দ্র থেকে প্রান্তে কাজ করছে এমন ২১টি নারী সংগঠনকে নিয়ে ‘শান্তি ও স¤প্রীতিতে নারী’ গঠিত হয়েছে। বিএনপিএস ও উল্লিখিত নারীমঞ্চের উদ্যোগে ২১টি জেলা এবং ৭ বিভাগীয়, জাতীয় কর্মশালার মধ্য দিয়ে শান্তি ও নিরাপত্তা রক্ষায় জাতীয় কর্মপরিকল্পনায় নারী সমাজের মতামত ও পরামর্শ তুলে আনা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist