নিজস্ব প্রতিবেদক

  ২৭ জানুয়ারি, ২০১৮

শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষকদের আমরণ অনশন অব্যাহত

শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়েরে শিক্ষকরা আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রেখেছেন। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে তাদের চতুর্থ দিনের অনশনে আরো কয়েকজনকে অসুস্থ হয়ে পড়তে দেখা গেছে। অনশনে এ পর্যন্ত অর্ধশতাধিক শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে ১০ জনকে ঢাকা মেডিক্যালে ভর্তি করা হয়েছে বলে শিক্ষকরা জানান।

শিক্ষকরা অভিযোগ করেন, কনকনে শীতের মধ্যে তারা রাস্তায় বসে অনশন চালিয়ে গেলেও সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এ বিষয়ে কোনো সাড়া মেলেনি। দাবি বাস্তবায়নে শিক্ষকরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন।

বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির মহাসচিব কামাল হোসেন প্রতিদিনের সংবাদকে জানান, ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু শর্তপূরণ করার পরও চার হাজার ১৫৯টি প্রতিষ্ঠান জাতীয়করণ থেকে বাদ পড়ে যায়। আমরা দুই দিন অবস্থান কর্মসূচি করার পরে চার দিন ধরে প্রেস ক্লাবের সামনে অনশন করছি, কিন্তু সরকারের দিক থেকে এখনো কোনো রকম সাড়া পাইনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। কিন্তু চার হাজার ১৬৯টি প্রতিষ্ঠান জাতীয়করণ থেকে বাদ পড়ে যায়। তখন বলা হয়, নির্দিষ্ট শর্ত পূরণ না করতে পারায় জাতীয়করণ করা হয়নি।

তৃতীয় ধাপে বাদ পড়া সব বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের এক দফা দাবিতে ২১ জানুয়ারি থেকে শুরু হওয়া অবস্থান কর্মসূচির পর ২৩ জানুয়ারি থেকে অনশন কর্মসূচি পালন করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist