রাজশাহী প্রতিনিধি

  ০৯ জানুয়ারি, ২০১৮

রাজশাহী নগরীতে বালুবাহী ট্রাকের অবাধ প্রবেশ

দূষিত হচ্ছে পরিবেশ বাড়ছে জনদুর্ভোগ

কিছুতেই বাধা মানছে না বালু ও পণ্যবাহী ট্রাক। সব নিয়ম ভঙ্গ করে দিনের বেলাতেই ট্রাফিক পুলিশের নাকের ডগায় নগরীতে প্রবেশ করছে বালু ও পণ্যবাহী ট্রাক। নিয়ম অনুযায়ী সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত নগরীতে বালু ও পণ্যবাহী ট্রাক চলাচল নিষিদ্ধ। অথচ তা অমান্য করেই নগরীর মধ্য দিয়ে অহরহ চলাচল করছে এসব ট্রাক। বিশেষ করে বালুবাহী ট্রাকগুলোই বেশি চলাচল করছে। বালুভর্তি ট্রাক চলাচলের কিছু নিয়ম ও বাধ্যবাধকতা রয়েছে। নগরীতে বালু বা পণ্য পরিবহন করতে হলে ভালোভাবে ঢেকে চলাচল করতে হয়। তাও আবার সকাল ৮টার আগে এবং রাত ৮টার পরে। অথচ অধিকাংশ ট্রাকই তা মানছে না।

পুলিশের কোনো তৎপরতা না থাকায় ট্রাকের বালু ছিটকে এসে পথচারীদের চোখে-মুখে পড়ছে। এ ব্যাপারে পুলিশের নীরবতাকে দায়ী করছেন ভুক্তভোগীরা। এসব সমস্যা ও অসুবিধার মধ্যে দিয়েই চলতে হচ্ছে পথচারীদের। সব থেকে বেশি সমস্যার মধ্যে পড়তে হচ্ছে ছাত্রছাত্রীদের। তাই দিনের বেলায় বালু ও পণ্যবাহী ট্রাক চলাচল সম্পূর্ণ নিষিদ্ধের দাবি জানিয়েছেন ভুক্তভোগী মহল। অবাধে বালুভর্তি ট্রাক চলাচল করায় নগরীর পরিবেশও দূষিত হচ্ছে। নাকে-মুখে বালু প্রবেশ করে শিশুসহ পথচারীরা বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। নগরীর পরিবেশ রক্ষায় ও নগরবাসীকে স্বাস্থ্যসম্মতভাবে বাঁচার জন্যই নগরীতে পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ রাখার দাবি উঠেছে। শুধু তাই নয়, নিয়ম মেনে নির্দিষ্ট সময়সীমার মধ্যে যেন বালুভর্তি ট্রাক চলে সে ব্যাপারে পুলিশ প্রশাসনের প্রতি কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন নগরবাসী। তাদের অভিযোগ, এসব ট্রাক থেকে ট্রাফিক পুলিশ চাঁদা আদায় করে। এ কারণে কোনো আইন বা নিয়মের তোয়াক্কা না করেই শহরের মধ্য দিয়েই পণ্যবাহী ট্রাক চলাচল করছে।

এদিকে নগরীর মধ্যে দিনেদুপুরে কুরিয়ার সার্ভিসের ছোট-বড় কাভার্ড ভ্যানগুলো চলাচল করে আসছে দীর্ঘদিন ধরে। সেগুলো সাধারণ মানুষের সমস্যার সৃষ্টি করলেও কোনো বাধা ছাড়া চলাচল করছে। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও নগর ট্রাফিক বিভাগের সিনিয়র সহকারী কমিশনার ইফতেখায়ের আলম চাঁদা আদায়ের অভিযোগ অস্বীকার করে এ প্রসঙ্গে বলেন, নগরীতে পণ্যবাহী ও বালুবাহী ট্রাক প্রবেশ নিষিদ্ধ। নিয়ম বহির্ভূতভাবে পণ্য ও বালুবাহী ট্রাক শহরে প্রবেশ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist