ক্রীড়া ডেস্ক

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৪

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

ভারতকে হুঁশিয়ারি প্রোটিয়ার

ভারতীয় ব্যাটারদের কড়া হুঁশিয়ারি দিলেন দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার কোয়েনা মাফাকা। বেনোনিতে অনুষ্ঠিত ২০২৪ আইসিসি অনূর্ধ্ব-১৯ পুরুষ ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচের আগে ভারতীয় ব্যাটসম্যানদের কঠোর সতর্কতা জারি করেছেন দক্ষিণ আফ্রিকার তরুণ সেনসেশন কোয়েনা মাফাকা। টুর্নামেন্টের স্ট্যান্ডআউট পারফর্মার কোয়েনা মাফাকা স্পষ্ট করে দিয়েছিলেন যে, তিনি এই ম্যাচে ভারতীয় দলের ব্যাটারদের অত্যন্ত অস্বস্তিকর একটা পরিস্থিতিতে ফেলতে চান।

বাঁ-হাতি এই ফাস্ট বোলার এরই মধ্যে ক্রিকেট বিশ্বের অন্যতম উজ্জ্বল সম্ভাবনা হিসেবে আবির্ভূত হয়েছেন। ২০২২ আইসিসি অনূর্ধ্ব-১৯ পুরুষ ক্রিকেট বিশ্বকাপে অভিজ্ঞতা অর্জনের জন্য দলের সঙ্গে ১৬ বছর বয়সি প্রতিভা হিসেবে কেরিয়ারকে শুরু করেছিলেন তিনি। এবারে তিনি দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ ক্রিকেট স্কোয়াডে একটি গুরুত্বপূর্ণ শক্তি হয়ে উঠেছেন। তার এই যাত্রা সবার কাছে অনুপ্রেরণামূলক।

দক্ষিণ আফ্রিকার এই তরুণ বাঁ-হাতি ফাস্ট বোলার, যিনি বিখ্যাত কাগিসো রাবাদার মতো একই স্কুল থেকে এসেছেন। তার দ্রুত বিকাশের কৃতিত্ব হলো খেলাধুলার প্রতি তার অটল আবেগ এবং মাঠে তার স্বাভাবিক আগ্রাসন। মাফাকার কাছে রয়েছে একটি বিধ্বংসী ইনসুইঙ্গার এবং মারাত্মক ইয়র্কার। তিনি বিশ্বাস করেন যে তার আগ্রাসন তার সবচেয়ে বড় সম্পদ, অনেকটা রাবাদার মতোই। আইসিসিকে দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার কোয়েনা মাফাকা বলেন, ‘আমি জানি টুর্নামেন্টের সেরা কিছু বোলারের দলে আমি আছি। আমি বলব না যে আমি সেরা, কিন্তু আমি সেরাদের তালিকায় আছি।’ ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে আইকনিক পারফরম্যান্স করেছিলেন রাবাদা। সেই ম্যাচে তিনি দর্শনীয় ছয় উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করেছিলেন। সেই পারফরমেন্সের অ্যাকশন রিপ্লে দেখাতে চান মাফাকা। তবে এবার অস্ট্রেলিয়া নয় ভারতের বিরুদ্ধে নিজের সেরাটা দিতে চান দক্ষিণ আফ্রিকার তরুণ সুপারস্টার। এই ধরনের দুরন্ত পারফরম্যান্সের পুনরাবৃত্তি করার ইচ্ছা প্রকাশ করেছিলেন কোয়েনা মাফাকা।

মাফাকের পরিসংখ্যান ও বর্তমান ফর্ম বলে দিচ্ছে যে তার অবিশ্বাস্য প্রতিভা রয়েছে। তিনি বর্তমানে ৯.৫৫ এর চিত্তাকর্ষক গড়ে ১৮টি উইকেট শিকার করেছেন এবং উইকেট শিকারিদের টেবিলের শীর্ষে রয়েছেন। এটি টুর্নামেন্টের ইতিহাসে অতুলনীয় একটি অর্জন। ভারতের বিরুদ্ধে সেমিফাইনালে নামার আগে তিনি বলেছেন, ‘সাধারণত, আপনি যত বেশি কারো মুখোমুখি হবেন, তত বেশি আরামদায়ক হয়ে উঠবেন, তবে আমি সেমিফাইনালে ভারতীয় ব্যাটসম্যানদের জন্য যতটা সম্ভব অস্বস্তিকর করে তুলব।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close