ক্রীড়া প্রতিবেদক

  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

বাংলাদেশের কাছে নেপালের আত্মসমর্পণ

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল আছে চমৎকার ছন্দে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচের আগে বাংলাদেশ অধিনায়ক রাব্বি বলেছিলেন, আমাদের আরো উন্নতি করতে হবে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই প্রয়োজন উন্নতি। দলনেতার কথাতে উদ্দীপ্ত হয়েই কি না নেপালের বিপক্ষে জ্বলে উঠল ব্যাটিং-বোলিংয়ে। প্রথমপর্বে আফগানিস্তানকে হারিয়ে বড় চমক দিয়েছিল নেপাল। তাই কাগজে-কলমে নেপাল পিছিয়ে থাকলেও সুপার সিক্সে তাদের ছোট করে দেখার সুযোগ ছিল না বাংলাদেশের সামনে। আর কে না জানে পচা শামুকেই যে বেশিরভাগ সময় পা কাটা পড়ে। কিন্ত ব্লুমফন্টেইনে তেমন কিছুই হলো না। ব্যাটে বলে বাংলাদেশের সামনে অসহায় আত্মসমর্পণ করল নেপাল। ৫ উইকেটের জয়ে সুপার সিক্স পর্ব শুরু হলো বাংলাদেশের।

গতকাল টস জিতে আগে ব্যাট করে ৪৯.৫ ওভারে ১৬৯ রানের বেশি তুলতে পারেনি নেপাল। ২৯ রানে ৩ উইকেট হারানো নেপালকে কিছুটা স্বস্তি দেয় চতুর্থ উইকেটে অধিনায়ক দেব খানাল এবং বিশাল বিক্রম কেসির ৬২ রানের জুটি। কিন্তু ব্যক্তিগত ৩৫ রানে দেব ফিরতেই হাড়গোড় বেরিয়ে যায় নেপালের ব্যাটিং অর্ডারের।

বিশাল বিক্রমের ৪৮ রানের ইনিংসে কষ্টেসৃষ্টে বাংলাদেশকে ১৭০ রানের টার্গেট দিতে সক্ষম হয় তারা। বাংলাদেশের পক্ষে ১৯ রান খরচায় ৪ উইকেট নেন পেসার রোহানাহ দৌলাহ বর্ষণ, ৩ উইকেট যায় স্পিনার শেখ পারভেজ জীবনের ঝুলিতে। জবাব দিতে নেমে উদ্বোধনী জুটিতেই ৬৭ রান তোলে বাংলাদেশ। আশিকুর রহমান শিবলি হালকা চালে ব্যাট করলেও আক্রমণাত্মক ছিলেন জিসান আলম। ব্যক্তিগত ১৬ রানে শিবলি ফেরার পর দায়িত্ব নেন জিসান। ৪৩ বলে ৬ চার এবং ২ ছক্কায় ৫৫ রানের ইনিংস খেলেন এই ব্যাটার।

জিসান ফেরার পর দলের ব্যাটিংয়ের হাল ধরেন গ্রুপপর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সেঞ্চুরি করা আরিফুল ইসলাম। তার ৭ চার এবং ২ ছক্কায় খেলা ৩৮ বলে ৫৯ রানের হার না মানা ইনিংসেই শেষতক জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। ১৪৮ বল হাতে রেখেই ধসিয়ে দেয় নেপালকে।

এই জয়ে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার একটা সূক্ষ্ম সম্ভাবনা টিকে রইল। নেপালের বিপক্ষে জয় পাওয়ায় বাংলাদেশের পয়েন্ট এখন ৪ (নেট রানরেট .৩৪৮), গ্রুপে অবস্থান তৃতীয়। ৩ ম্যাচ থেকে ৬ পয়েন্ট (১.০৬৪) নিয়ে দুইয়ে পাকিস্তান। আগামী ৩ ফেব্রুয়ারি পাকিস্তানের বিপক্ষে ম্যাচটা গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে যুবাদের জন্য। সে ম্যাচে পাকিস্তানকে হারাতে পারলে সমান ৬ পয়েন্ট হবে বাংলাদেশেরও। তখন নেট রানরেটে এগিয়ে থাকা দল পৌঁছে যাবে শেষ চারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close