ক্রীড়া ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২৪

তরুণে ধরাশায়ী অভিজ্ঞরা

এবারের অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককে শুরু থেকেই দেখা যাচ্ছে নানারকম অঘটন। উঠতি খেলোয়াড়দের সামনে পথ হারিয়ে ফেলছেন অভিজ্ঞরা। তেমনি এক ঘটনার জন্ম দিলেন ডায়ানা ইয়াস্ত্রেমস্কা। এখানে দুবারের চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া আজারেঙ্কাকে হারিয়ে দিয়েছেন ইউক্রেইনের এই খেলোয়াড়। মেলবোর্নের রড লেভার অ্যারেনায় সোমবার সরাসরি সেটে জিতেছেন ইয়াস্ত্রেমস্কা। প্রথম সেটে বেশ লড়াই করলেও দ্বিতীয় সেটে সেটাও পারেননি ডব্লিউটিএ র‍্যাংকিংয়ের ২২তম আজারেঙ্কা। ৭-৬ (৮-৬), ৬-৪ গেমে জিতে কোয়ার্টার-ফাইনালে উঠলেন র‍্যাংকিংয়ের ৯৩ নম্বর ইয়াস্ত্রেমস্কা।

এই আসর শুরুর পর গত ৯ দিনে নারী এককে অনেক বাছাই খেলোয়াড় হেরে গেছেন অবাছাইয়ের বিপক্ষে। ইয়াস্ত্রেমস্কা যেমন একাই শীর্ষ ৩২-এর তিন জনকে বিদায় করেছেন। ক্যারিয়ারে এই প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামে শেষ ষোলোর বাধা টপকাতে পারলেন ২৩ বছর বয়সি ইয়াস্ত্রেমস্কা।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে স্বদেশি এলিনা সিভতোলিনার মুখোমুখি হওয়ার সম্ভাবনা ছিল ইয়াস্ত্রেমস্কার। কিন্তু শেষ ষোলোয় নিজের ম্যাচ শুরুর কিছুক্ষণ পর পিঠের সমস্যার কারণে সরে দাঁড়াতে বাধ্য হন র‍্যাংকিংয়ের ১৯ নম্বর সিভতোলিনা। ওই সময় লিন্দা নসকোভার বিপক্ষে ৩-০ গেমে পিছিয়ে ছিলেন তিনি।

এতে নসকোভার অবিশ্বাস্য ছুটে চলা আরেক ধাপ দীর্ঘ হলো। প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন খেলতে আসা চেক রিপাবলিকের এই খেলোয়াড় তৃতীয় রাউন্ডে হারিয়ে দেন মেয়েদের র‍্যাংকিংয়ের এক নম্বর ইগা শিয়াওতেককে। ১৯ বছর বয়সি নসকোভা এর আগে কখনো কোনো মেজরে দ্বিতীয় রাউন্ডই পার হতে পারেননি, সেখানে এবার শেষ আটে জায়গা করে নিলেন র‍্যাংকিংয়ের ৫০তম স্থানে থাকা এই খেলোয়াড়। পুরুষ এককের দুই নম্বর কার্লোস আলকারাস প্রথমবারের মতো উঠলেন অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার-ফাইনালে। শেষ ষোলোর লড়াইয়ে ২০ বছর বয়সি এই স্প্যানিয়ার্ড ৬-৪, ৬-৪, ৬-০ গেমে উড়িয়ে দিয়েছেন সার্বিয়ার মিয়োমির কেচমানোভিচকে।

এটিপি র‍্যাংকিংয়ের তিন নম্বর খেলোয়াড় দানিল মেদভেদেভ শেষ ষোলোয় কিছুটা চ্যালেঞ্জের মুখে পড়েন। প্রথম দুই সেট জয়ের পর একটা সেট হেরে গেলেও খেই হারাননি তিনি। পর্তুগালের নুনো বোর্গেসকে ৬-৩, ৭-৬(৭-৪), ৫-৭, ৬-১ গেমে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছেন রুশ খেলোয়াড় মেদভেদেভ। বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামে ২০২১ ও ২০২২ সালে ফাইনালে উঠেছিলেন তিনি। এবার লক্ষ্য তার আরেক ধাপ পেরিয়ে ট্রফি উঁচিয়ে ধরার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close