ক্রীড়া প্রতিবেদক

  ২২ জানুয়ারি, ২০২৪

‘সাকিব ভাই না থাকা স্বস্তির’

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরে প্রথম ম্যাচেই আলো ছড়িয়েছেন জাকির হাসান। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে তিনে নেমে ৪৩ বলে অপরাজিত ৭০ রানের দারুণ এক ইনিংস খেলেছেন। প্রায় ১৬৩ স্ট্রাইক রেটের ইনিংসে ৭টি চার ও ১টি ছক্কা মেরেছেন তিনি।

অবশ্য জাকিরের দারুণ ব্যাটিংয়ের দিনে সিলেট স্ট্রাইকার্স হেরেছে ৭ উইকেটের ব্যবধানে। আজ তারা দ্বিতীয় ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে মাঠে নামবে। তুলনামূলক শক্তিশালী দল হলেও সিলেটের বিপক্ষে খেলার আগে দুঃসংবাদ পেয়েছে রংপুর। চোখের চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যেতে হয়েছে দলটির প্রাণভোমরা সাকিব আল হাসানকে।

জাকির মনে করেন, সাকিব না থাকায় রংপুরের বিপক্ষে বাড়তি সুবিধা পাবেন তারা। তবে রংপুরের বাকি ক্রিকেটারদের বিপক্ষেও কঠিন লড়াই করেই জিততে হবে। তাই তাদের হালকা করে নেওয়ার কিছু দেখছেন না বাঁহাতি এই ব্যাটার।

এ প্রসঙ্গে জাকির বলেন, ‘অবশ্যই, সাকিব ভাইয়ের মতো খেলোয়াড় না থাকলে আমাদের জন্য তো স্বস্তিরই। কিন্তু এখনো আমাদের ভালো খেলতে হবে। যে দলই হোক যে খেলোয়াড়ই হোক, তার বিরুদ্ধে ভালো খেলতে হবে, যদি জিততে হয় ম্যাচ।

বেশ কিছুদিন ধরেই পায়ের চোটে ভুগছেন সিলেটের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সেই চোট নিয়ে সিলেটের হয়ে প্রথম ম্যাচে খেলেছেন তিনি। জাকির মনে করেন, মাশরাফি দলে থাকাটাই ক্রিকেটারদের জন্য অনুপ্রেরণা। মাশরাফির কারণে দলের অন্যদের খেলাটা সহজ হয়ে যায় বলেই বিশ্বাস তার।

সিলেটের এই ব্যাটার বলেন, ‘আসলে মাশরাফি ভাইয়ের পারফরম্যান্স থেকে মাশরাফি ভাই মাঠে থাকাটা অনুপ্রেরণা বলতে পারেন আমাদের জন্য। কারণ তিনি থাকলে অনেক সিদ্ধান্ত সহজ হয়ে যায়- আমার কাছে যেটা মনে হয়। ওইটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।’

জাকির জানিয়েছেন, বিপিএলে তার লক্ষ্য পারফরম করে যাওয়া, বাকি কাজটা নির্বাচকদের ওপর ছেড়ে দিয়েছেন তিনি। জাকিরের ভাষ্য, ‘না, আমার কোনো কষ্ট থাকবে না। আমার কাজ হচ্ছে পারফরম করা আর নির্বাচকদের কাজ বাছাই করা। আমি কষ্ট রাখতে চাই না, আমি পারফরম করতে চাই। যেখানেই খেলব পারফরম করতে চাই।’

‘যে চেষ্টার কথা বললেন সেটা আসলে শুধু টি-টোয়েন্টিতে না, সব ফরম্যাটেই চেষ্টা করছি নিজেকে মেলে ধরার। পারফরম করার চেষ্টা করছি। তো যেই সময় যেই পরিস্থিতি আসছে, যেই ফরম্যাট আসছে, ওভাবেই নিজেকে চেষ্টা করছি মানিয়ে নেওয়ার। ’

এদিকে কাগজে-কলমে এগিয়ে থাকলেও দুর্দান্ত ঢাকার বিপক্ষে বিপিএলের এবারের আসরের শুরুটা ভালো হয়নি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। বর্তমান চ্যাম্পিয়নদের হারতে হয়েছে তুলনামূলক দুর্বল ঢাকার সঙ্গে। পরের ম্যাচে তাদের প্রতিপক্ষ ফরচুন বরিশাল। কাউকে হালকাভাবে না নিয়ে খুনে মেজাজে মাঠে নামতে চান কুমিল্লার ম্যাথু ফোর্ড।

বিপিএলের সবশেষ আসরে প্রথম তিন ম্যাচ হারলেও পরের সবগুলো জিতে শেষ পর্যন্ত শিরোপা জিতেছিল কুমিল্লা। এবারের মৌসুমের শুরুটাও হয়েছে হার দিয়ে। ঢাকার বিপক্ষে হারার পর লিটন দাস জানিয়েছিলেন, আমরা প্রথম ম্যাচ হেরে যাই। হারটা নাকি তাদের সৌভাগ্য। লিটনকে অবশ্য কথাটা বলেছিলেন প্রধান কোচ মোহাম্মদ সালাহউদ্দিন।

এদিকে এমন গল্প ক্রিকেটারদের কাছে শুনেছেন ফোর্ডও। ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেটার অবশ্য মনে করেন, ঢাকার বিপক্ষে তারা ভালো ক্রিকেট খেলতে পারেননি। ফোর্ড বলেন, ‘অবশ্যই, আমরা প্রথম ম্যাচ হেরেছি। আমি ছেলেদের কাছে শুনেছি, আমাদের নাকি প্রথম ম্যাচ হারার ইতিহাস আছে।’

‘আমাদের প্রথম ম্যাচটা ভালো হয়নি, তাই এখন আমাদের সেরাটা খেলতে হবে। আমরা হেরেছি কিন্তু লড়াই করেছি। আমরা শেষ পর্যন্ত লড়াই করেছি। হারলেও আমরা সামনে এগিয়ে যেতে পারি।’

আগামীকাল বরিশালের বিপক্ষে খেলতে নামবে কুমিল্লা। যারা কি না প্রথম ম্যাচেই ফেভারিট রংপুর রাইডার্সকে হারিয়ে দিয়েছে। কাউকে হালকাভাবে না নিয়ে প্রতিটি ম্যাচ জয়ের আশা ফোর্ডের। সেই সঙ্গে দল হিসেবে প্রতি ম্যাচে সাফল্য পাওয়া নিয়ে আলোচনা করতে চান তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close