ক্রীড়া ডেস্ক

  ২২ মে, ২০২৩

আর্সেনালের হার চ্যাম্পিয়ন সিটি

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা দৌড় থেকে আর্সেনাল ছিটকে গেছে আগেই। তাদের সম্ভাবনা টিকে ছিল কেবল কাগজে-কলমে। ক্ষীণ সেই সম্ভাবনাটুকুও শেষ হয়ে গেল। পরশু রাতে ফের হেরে বসল উত্তর লন্ডনের ক্লাবটি। নটিংহাম ফরেস্টের মাঠে গিয়ে ১-০ গোলে হেরেছে মিকেল আর্তেতারের দল। আর্সেনালের হারে ৩ ম্যাচ বাকি থাকতেই ইংলিশ লিগের শিরোপা ধরে রাখার সফল অভিযান শেষ হলো ম্যানচেস্টার সিটির। ইংল্যান্ডের পেশাদার শীর্ষস্থানীয় ফুটবল লিগে এটা সিটির নবম শিরোপা। এ নিয়ে টানা তিনবার লিগ শিরোপা জিতল পেপ গার্দিওলার দল। রোববার ইতিহাদ স্টেডিয়ামে চ্যাম্পিয়ন তকমা নিয়েই চেলসির মুখোমুখি হবে সিটি।

নটিংহাম ফরেস্টের মাঠে শুরুতেই গোল হজম করে বসে আর্সেনাল। ১৯ মিনিটে ম্যাচের একমাত্র ও জয়সূচক গোলটি করেছেন তাইয়ো আওনিয়ি। গোলটার আর শোধ দিতে পারেনি গানাররা। লিগের চলতি মৌসুমে এটা তাদের ষষ্ঠ হার। তবে হেরেও ৩৭ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে যথারীতি দুইয়ে থাকল আর্সেনাল। ৩৫ ম্যাচে ৮৫ পয়েন্ট শীর্ষে থাকা সিটির। আর্সেনালের স্বস্তি বলতে আগামী মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগে ফিরতে পারাটা। অথচ মৌসুমের লম্বা সময় পর্যন্ত শিরোপা দৌড়ে এগিয়ে ছিল আর্সেনাল। দীর্ঘ ১৯ বছরের খরা কাটানোর সম্ভাবনা জাগিয়েছিল তারা। গত এপ্রিলেও সিটির চেয়ে ৮ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে ছিল আর্তেতার দল। কিন্তু মৌসুমের শেষ দিকে এসে ছন্দপতন হয় তাদের। নিয়মিত বিরতি দিয়ে পয়েন্ট খুইয়ে শিরোপা লড়াই থেকে ছিটকে যায় আর্সেনাল।

শেষ দিকে আর্সেনালের হতশ্রী পারফরম্যান্সের সুযোগটা কাজে লাগায় ম্যানচেস্টার সিটি। টানা ১২ ম্যাচে জিতে লিগের নিয়ন্ত্রণ নিজেদের হাতে তুলে নেয় গার্দিওলার দল। এ সময়ে আর্সেনালকেও হারায় তারা। ওই লড়াইটিই লিগ মৌসুমের ভাগ্য নির্ধারণ করে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে। আর্সেনাল আর ফেরার সুযোগ পায়নি। গার্দিওলার সিটির সামনে এখন ইতিহাস গড়ার হাতছানি। ট্রেবল জয়ের সুযোগ তাদের। আগামী ৩ জুন লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে এফএ কাপের ফাইনালে সিটি মোকাবিলা করবে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে। ১০ জুন ইস্তাম্বুলে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের প্রতিপক্ষ ইন্টার মিলান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close