ক্রীড়া ডেস্ক

  ১৫ জানুয়ারি, ২০২২

হেডের দারুণ সেঞ্চুরি

হোবার্টে অ্যাশেজের পঞ্চম শেষ টেস্টে বৃষ্টি বিঘিœত প্রথম দিনে ব্যাটে-বলে সমান আধিপত্য দেখিয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ব্যাটিংয়ে নেমে শুরুতেই চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। সেই চাপ ভালোভাবেই সামাল দেন ট্রাভিস হেড, ক্যামেরুন গ্রিন ও মার্নাস লাবুসান। দারুণ এক সেঞ্চুরি তুলে নেন হেড। ফিফটির দেখা পান গ্রিন। তবে হেড ও গ্রিনের উইকেট তুলে নিয়ে আবারও ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। প্রথম দিন শেষে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৫ উইকেটে ২৪১ রান।

বেলেরিভ ওভালে টস হেরে ব্যাটিং করতে নেমে দলীয় ৩ রানে ডেভিড ওয়ার্নারের উইকেট হারায় অস্ট্রেলিয়া। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান উসমান খাজা ৬ রান করে স্টুয়ার্ট ব্রডের বলে আউট হন। স্টিভ স্মিথ শূন্য রান করে রবিনসনের বলে আউট হলে ১২ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় অজিরা। লাবুসান ও ট্রাভিস হেড চতুর্থ উইকেট জুটিতে এই চাপটা সামাল দেন পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে। লাবুসান ৪৪ রান করে মধ্যাহ্ন বিরতির ঠিক আগে দলীয় ৮৩ রানে আউট হলে ভাঙে ৭১ রানের জুটি। ৪ উইকেটে ৮৫ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় অস্ট্রেলিয়া।

দ্বিতীয় সেশনের শুরুর দিকে হেড ৫৩ বলে ফিফটি তুলে নেন। হেড ও গ্রিন এই দুজনের ব্যাটেই দেড়শ রান পেরোয়। এরপরই পঞ্চম উইকেট জুটি একশ স্পর্শ করে। ধীরে ধীরে সেঞ্চুরির দিকে এগোতে থাকেন হেড। ১১২ বলে টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন হেড। সেঞ্চুরির পর আর বেশিদূর এগোতে পারেননি হেড। ১০১ রান করে হেড আউট হলে ভাঙে ১২১ রানে পঞ্চম উইকেট জুটি। চা বিরতির আগে গ্রিন ৮০ বলে টেস্ট ক্যারিয়ারে তৃতীয় ফিফটি তুলে নেন। ৫ উইকেটে ২১৫ রান নিয়ে চা বিরতিতে যায় অস্ট্রেলিয়া।

তৃতীয় সেশনের শুরুর দিকে গ্রিনের উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৭৪ রান করা গ্রিন দলীয় ২৩৬ রানে আউট হন। ৬ উইকেটে ২৪১ রান করার পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। এরপর আর খেলা শুরু করা না গেলে প্রথম দিনের খেলা সমাপ্তি ঘোষণা করেন আম্পায়ার।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া ২৪১/৫

(৫৯.৩ ওভার) প্রথম ইনিংস

হেড ১০১, গ্রিন ৭৪,

লাবুসান ৪৪; রবিসন ২/২৪,

ব্রড ২/৪৮, ওকস ১/৫০

(প্রথম দিন শেষে)

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close